গাজায় ইসরায়েলি হামলাকে ‘মাত্রাতিরিক্ত’ বললেন বাইডেন

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলাকে ‘মাত্রাতিরিক্ত’হিসেবে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এমন সময় তিনি এ মন্তব্য করলেন যখন গাজায় নিহতের সংখ্যা প্রায় ২৮ হাজারে পৌঁছেছে এবং বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবিরে পরিণত হওয়া রাফাহতে স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, ৭ অক্টোবরের হামলার ঘটনায় ইসরায়েলের পাল্টা হামলা ছিল ‘মাত্রাতিরিক্ত’ এবং এটা বন্ধ হওয়া উচিত।
মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমি মনে করি, যেমনটা আপনারা জানেন, গাজায় ইসরায়েলের পাল্টা হামলার ধরন মাত্রা ছাড়িয়ে গেছে। সেখানে অনেক নিরীহ মানুষ অনাহারে থাকছে, প্রাণ হারাচ্ছে। এ হামলা বন্ধ করা উচিত।”

এদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এরই মধ্যে ঘোষণা দিয়ে বলেছেন, রাফাহ এলাকায় ‘অভিযান চালানোর প্রস্তুতি নিতে’ ইসরায়েলি বাহিনীকে নির্দেশ দিয়েছেন তিনি। রাফাহ-ই গাজার একমাত্র শহর যেখানে এখন পর্যন্ত স্থল অভিযান চালায়নি ইসরায়েল।

রাফাহ এলাকায় ইসরায়েল স্থল অভিযান চালালে সেখানে ‘বিপর্যয়কর’ পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের প্রধান আন্তর্জাতিক মিত্র যুক্তরাষ্ট্র। তেল আবিবকে কয়েক শ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়ে আসছে ওয়াশিংটন।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাফাহতে স্থল অভিযান সমর্থন করে না যুক্তরাষ্ট্র। একই সঙ্গে সতর্ক করা হচ্ছে, পরিকল্পনা যথাযথ না হলে ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনির আশ্রয় নেওয়া শহরটিতে এ ধরনের অভিযান ‘বিপর্যয়কর’ পরিস্থিতি সৃষ্টির ঝুঁকি তৈরি করবে।

এদিকে ইসরায়েলের হামলায় রাফায় ‘ভয়াবহ ট্র্যাজেডি’ দেখা দেওয়ার আগেই গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ অবস্থায় মিশর সীমান্ত খুলে দিতে চাপ দেওয়া উচিত কি না এমন প্রশ্নে তিনি বলেন, “আমি মনে করি, ট্র্যাজেডি তৈরি করবে, এমন সুযোগ করে দেওয়ার চেয়ে ট্র্যাজেডি এড়াতে চাপ দেওয়া উচিত।” সূত্র: সিএনএন, রয়টার্স, টাইমস অব ইসরায়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights