মাতামুহুরী নদীর কণ্যারকুমে স্থায়ী বেড়িবাঁধের দাবি

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
কক্সবাজারের চকরিয়ায় মাতামহুরী নদীর বিএমচর কণ্যারকুম টার্নিং পয়েন্টে স্থায়ী বেড়িবাঁধ নির্মানের দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় জনসাধারণ।

শনিবার দুপুরে উপকূলীয় সাতটি ইউনিয়নের মানুষের ঘরবাড়ি ও ফসলি জমি বাঁচাতে কণ্যারকুম এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন বিএমচর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ইসমাঈল মানিক, ইউপি সদস্য মোহাম্মদ ইউনুচ, মাস্টার মোহাম্মদ হোসেন, কৃষক দেলোয়ার হোসেন, শহিদুল ইসলাম ও আবু ছালাম। বক্তারা বলেন, বর্ষা মৌসুম শুরুর আগেই পাথরের ব্লক দিয়ে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করতে হবে। অন্যথায় প্রতি বছরের মতো আবারও কয়েক হাজার একর ফসলি জমি, গ্রামীণ সড়ক ও বসত বাড়ি ও বেড়িবাঁধ ভাঙনের কবলে পড়ে তলিয়ে যেতে পারে।
স্থানীয়রা জানান, প্রতি বছর বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলের পানির স্রোতে মাতামুহুরী নদীর কন্যারকুম বেড়িবাঁধ ভেঙ্গে যায়। ভাঙ্গনের পর পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা প্রশাসন ইমারজেন্সি বরাদ্দ দিয়ে কোনো রকম মাটির বাঁধ দিয়ে চলে যায়। এভাবে সরকারের অজস্র টাকা নষ্ট হচ্ছে তাই এভাবে টাকার অপচয় না করে মাটির বাঁধের সাথে স্থায়ী পাথরের ব্লক বসালে উপকূলের ৭ ইউনিয়নের ২ লক্ষাধিক মানুষ বন্যা থেকে পরিত্রাণ পাবে। শান্তিপূর্ণ বসবাসসহ কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন ঘটবে। তাই আমরা ত্রাণ চাই না, চাই স্থায়ী বেড়িবাঁধ।

মানববন্ধনে এলাকার কৃষক ও জনসাধারণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights