রসগোল্লার জিআই পণ্যের স্বীকৃতি মেলায় গোপালগঞ্জে উচ্ছ্বাস

গোপালগঞ্জ প্রতিনিধি

দেশের ২৩তম জিআই পণ্যের স্বীকৃতি পেয়েছে গোপালগঞ্জের রসগোল্লা। এই স্বীকৃতিতে উচ্ছ্বসিত গোপালগঞ্জবাসী। এ জেলায় রয়েছে প্রায় তিন শতাধিক রসগোল্লা তৈরির মিষ্টির দোকান।

গত ৮ফেব্রুয়ারি শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্ক অধিদপ্তর গোপালগঞ্জের রসগোল্লাকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতির অনুমোদন দেয়।

যুগযুগ ধরে গোপালগঞ্জের ঐতিহ্য ধরে রেখেছে রসগোল্লা। স্বাদে অতুলনীয় হওয়ায় রয়েছে সুনাম। এ রসগোল্লার ব্যাপক কদর রয়েছে ভোজন রসিকদের কাছে। রসগোল্লা তৈরি করতে বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা হয় গাভির দুধ। পরে সেই দুধ থেকে স্বচ্ছ ছানা তৈরি করা হয়। এরপর ছানার সাথে বিভিন্ন উপকরণ মিশিয়ে রসের সাথে জ্বালিয়ে তৈরি করা হয় সুস্বাদু রসগোল্লা।
শুধু দেশ বা বিদেশ নয় নিজ জেলার ব্র্যান্ডিং হিসেবে জিআই (ভৌগলিক নিদর্শন) সনদ পাওয়ায় জেলার নামকে আরো প্রসিদ্ধ করার পাশাপাশি অর্থনৈতিকভাবে এগিয়ে যাবে বলে মনে করেন গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।

গোপালগঞ্জের বাসিন্দা ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সিদ্দিক সিকদার বলেন, ছোটবেলা থেকে দত্তের রসগোল্লা খেয়ে আসছি। সেই ছোট বেলায় রসগোল্লার যে স্বাদ ছিলো এখনও মনে হয় সেই একই রকম আছে। গোপালগঞ্জের রসগোল্লা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় গোপালগঞ্জবাসী হিসেবে আমি গর্বিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights