রাফাহ থেকে দুই জিম্মিকে উদ্ধারের দাবি ইসরায়েলি বাহিনীর

অনলাইন ডেস্ক
ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফাহ থেকে দুই জিম্মিকে নিরাপদে উদ্ধারের দাবি করেছে ইসরায়েল। তারা দু’জনই আর্জেন্টিনা বংশোদ্ভূত ইসরায়েলি নাগরিক।

গাজার খান ইউনিস শহর লাগোয়া রাফাহ এক বিশেষ অভিযান চালিয়ে তাদেরকে উদ্ধার করা হয় বলে দাবি করেছে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

তারা হলেন- ফার্নান্দো সাইমন মারমান (৬০) ও নরবার্তো লুই হার (৭০)। তারা শারীরিকভাবে ভাল অবস্থায় রয়েছেন বলে জানা গেছে। তবে স্বাস্থ্য পরীক্ষার জন্য এরই মধ্যে তাদেরকে ইসরায়েলের রামাত গান সেবা মেডিকেল সেন্টারে নেওয়া হয়েছে।
গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের নজিরবিহীন অভিযানে ইসরায়েলের কিবুতজ নির ইতজাক থেকে তাদেরকে জিম্মি করা হয়েছিল।

দীর্ঘ চার মাসেরও বেশি সময় পর স্থানীয় সময় রবিবার রাতে আইডিএফ, শিন বেট এবং ইসরায়েল পুলিশের যৌথ অভিযানে তাদেরকে রাফাহ থেকে উদ্ধার করা হয়।

ইসরায়েলি বাহিনী জানিয়েছে, এই দুই জিম্মিকে উদ্ধারে এর আগেও একাধিকবার অভিযান চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল। তবে পরিস্থিতি অনুকূলে না থাকায় বারবার তা বাতিল করা হয়। অবশেষে স্থানীয় সময় রবিবার দিবাগত রাত একটায় অভিযান চালানো হয়। দীর্ঘ এক ঘণ্টা হামাস যোদ্ধাদের সঙ্গে গুলি বিনিময়ের পর তাদেরকে নিরাপদে জীবিত উদ্ধার করা হয়। এ সময় বেশ কয়েকজন হামাস যোদ্ধা নিহত হয়েছে বলে দাবি ইসরায়েলি বাহিনীর।

ইসরায়েলি বাহিনী আরও জানিয়েছে, এই দুই জিম্মিকে একটি ভবনের দোতলায় আটকে রাখা হয়েছিল। হামাস যোদ্ধারা তাদের হত্যার সুযোগ পাওয়ার আগেই তাদের উপর চড়াও হয় ইসরায়েলি বাহিনীর সদস্যরা। সূত্র: জেরুজালেম পোস্ট, টাইমস অব ইসরায়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights