সুন্দরবনে জেলের জালে মূল্যবান জাভা ভোল, দাম হাঁকানো হচ্ছে ৪ লাখ টাকা

অনলাইন ডেস্ক

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে জেলেদের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির জাভা ভোল মাছ। মাছটির ওজন ২৫ কেজি ৩৬০ গ্রাম। এটির দাম চাওয়া হচ্ছে চার লাখ টাকা।

রবিবার সন্ধ্যায় মাছটি নিয়ে জেলেরা লোকালয়ে আসলে উৎসুক জনতা দেখতে ভিড় জমায়।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী গ্রামের আব্দুস সালাম নামের এক জেলে জানান, সুন্দরবনের মালঞ্চ নদীর ফিরিঙ্গি খালে শনিবার রাতে তার গ্রামের মৎস্যজীবি শুকুর আলীর জালে মাছটি ধরা পড়ে। মাছটি নিয়ে তিনি রবিবার সন্ধ্যায় লোকালয়ে আসেন।
শুকুর আলী সাংবাদিকদের জানান, মাছটির ওজন ২৫ কেজি ৩৬০ গ্রাম। তিনি চার লাখ টাকায় মাছটি বিক্রি করবেন। এখন পর্যন্ত ব্যাপারীরা মাছটির দাম বলেছেন ৩ লাখ ৭৫ হাজার টাকা।

স্থানীয় মাছ ব্যবসায়ীরা জানান, জাভা ভোল মাছ খুব সহসা মেলে না। এছাড়া এই মাছের রয়েছে ঔষধি গুণ। এজন্যএ মাছের দাম বেশি। মাছ ব্যবসায়ীদের কাছ থেকে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান এই মাছ কেনেন বলে তারা জানান।

এই মাছের বৈজ্ঞানিক নাম ‘প্রোটোনিবিয়া ডায়াকানথুস’। এই মাছ মূলত, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া এলাকায় পাওয়া যায় এবং এসব এলাকায় এর বেশ চাহিদা রয়েছে।

স্থানীয় বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী নজরুল ইসলাম ঘটনা শুনেছেন উল্লেখ করে বলেন, মাছটি এখনও পর্যন্ত কেউ কিনেছেন বলে তার জানা নেই।

শ্যামনগরের উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তুষার মজুমদার জানান, সুন্দরবনের নদীতে জেলেদের জালে ২৫ কেজি ওজনের একটি জাভা ভোল মাছ ধরা পড়েছে। এই মাছের ফুলকা অত্যন্ত মূল্যবান। সাধারণত এই ফুলকা ঔষধ তৈরির কাজে ব্যবহৃত হয়। জাভা ভোল মাছের এই ফুলকা ৮০০ গ্রাম পর্যন্ত ওজন হয়ে থাকে। চায়না, থাইল্যান্ড,ইন্দোনেশিয়ায় সুপ তৈরী হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights