ইসরায়েলকে থামার আহ্বান চীনের

অনলাইন ডেস্ক
ইসরায়েলের প্রতি ফিলিস্তিনের দক্ষিণ গাজার রাফা শহরে যত তাড়াতাড়ি সম্ভব হামলা বন্ধ করতে আহ্বান জানিয়েছে চীন। বেইজিং বলছে, হামলা বন্ধ না হলে সেখানে গুরুতর মানবিক বিপর্যয় দেখা দিতে পারে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, চীন বেসামরিক নাগরিকদের ক্ষতি করে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এমন কর্মের বিরোধিতা ও নিন্দা জানায়। এ জন্য রাফা শহরে ইসরায়েলকে যত তাড়াতাড়ি সম্ভব সামরিক অভিযান বন্ধ করার আহ্বান জানায় বেইজিং। পাশাপাশি সেখানে নিরীহ বেসামরিক মানুষের প্রাণহানি এবং গুরুতর মানবিক বিপর্যয় ঠেকাতে সর্বাত্মক প্রচেষ্টা নিতে হবে ইসরায়েলকে।

গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর চার মাসের বেশি সময় ধরে গাজায় বর্বরতা চালাচ্ছে তারা। ইসরায়েলি সেনারা প্রথমে গাজার উত্তরাঞ্চলে হামলা চালায়। ওই সময় তারা সাধারণ মানুষকে দক্ষিণাঞ্চলে চলে আসতে বলে। এরপর দক্ষিণাঞ্চলের খান ইউনিস থেকে সাধারণ মানুষকে রাফায় চলে যেতে বলে তারা। ইসরায়েলি বাহিনীর নির্দেশনা ও জীবন বাঁচাতে প্রায় ১৩ লাখ মানুষ রাফায় আশ্রয় নেন। কিন্তু এখন সেখানেই হামলা চালানো শুরু করেছে দখলদার ইসরায়েল।
সোমবার রাতে দখলদার ইসরায়েলি সেনারা রাফায় ভয়াবহ বিমান হামলা চালিয়েছে। তাদের এ হামলায় রাফায় এক রাতে প্রাণ হারিয়েছেন একশর বেশি মানুষ। ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিসিআরসি) এ তথ্য নিশ্চিত করেছে। সংস্থাটি আরও জানিয়েছে, ইসরায়েলিদের হামলায় অনেক ভবন ধসে পড়েছে। ধসেপড়া ভবনে এখন বহু মানুষ আটকা পড়ে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights