প্রধানমন্ত্রীর দৌড় থেকে পিছু হটে যা বললেন‍ বিলাওয়াল ভুট্টো

অনলাইন ডেস্ক

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি জাতীয় পরিষদ নির্বাচনে নওয়াজ শরিফ বা শাহবাজ শরিফের মতো প্রধানমন্ত্রী পদপ্রত্যাশী ছিলেন

সদ্য অনুষ্ঠিত নির্বাচনে তৃতীয় স্থান অর্জনকারী বিলাওয়াল এ নিয়ে নওয়াজ ও শাহবাজের সঙ্গে দেন-দরবারও করেন। তবে এখন প্রধানমন্ত্রী প্রার্থী থেকে নিজের নাম প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছেন ৩৫ বছর বয়সী এই নেতা।

মঙ্গলবার বিলাওয়াল বলেন, বাস্তবতা হলো- কেন্দ্রে সরকার গঠনের জন্য আমার দলের প্রতি জনগণের ম্যান্ডেট নেই। এ কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আমি আর থাকব না।
৮ ফেব্রুয়ারির নির্বাচনে ৫৪টি আসন নিয়ে তৃতীয় হয়েছে পিপিপি। বিলাওয়ালও তার আসন থেকে নির্বাচনে জয়ী হয়েছেন। তিনি লাহোরের ১২৭ নম্বর সংসদীয় আসন থেকে নির্বাচন করেছেন।

পাকিস্তানের রাজনীতিতে অপেক্ষাকৃত তরুণ মুখ বিলাওয়াল। তিনি দেশটির বিখ্যাত ভুট্টো-জারদারি বংশের সন্তান। তার বাবা সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। আর মা পাকিস্তান তথা মুসলিম বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। বেনজির ভুট্টো দুবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ২০০৭ সালে এক সন্ত্রাসী হামলায় প্রাণ হারান তিনি। এ ছাড়া বিলওয়াল পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলি ভুট্টোর নাতি।

২০২২ সালে ইমরান খানের সরকার ক্ষমতাচ্যুত হলে তিনি নতুন জোট সরকারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পশ্চিমা শিক্ষায় শিক্ষিত মাত্র ৩৫ বছর বয়সী বিলাওয়াল এবার পারমাণবিক শক্তিধর দেশটির প্রমানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছিলেন। যদিও তার প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা খুবই কমই ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights