ভারতীয় বিমান বাহিনীর যদ্ধবিমান বিধ্বস্ত, প্রাণে বাঁচলেন দুই পাইলট

অনলাইন ডেস্ক
ভারতের পশ্চিম মেদিনীপুরের খড়গপুরে প্রশিক্ষণ চলাকালীন ভারতীয় বিমান বাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। তবে বিমানটি ভেঙে পড়ার আগেই দুই পাইলট প্যারাসুটের সাহায্যে নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হয়।

মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ৩ টা ৩৫ মিনিটের দিকে বিমানটি বিধ্বস্ত হয়ে পশ্চিমবঙ্গের মুরকুনিয়া গ্রামের একটি ধান ক্ষেতে আচড়ে পড়ে যায়। বিকট শব্দে এ সময় আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়। এ ঘটনার কিছুক্ষণ পরে কলাইকুণ্ডা এয়ারবেস থেকে বিমান বাহিনীর অফিসাররা হেলিকপ্টারে ঘটনাস্থলে পৌঁছান।

নিয়ন্ত্রণ হারিয়ে নাকি যান্ত্রিক গোলযোগের জেরে বিমানটি দুর্ঘটনা কবলে পড়ে তা স্পষ্ট ভাবে জানা যায়নি।
জানা গেছে, যে বিমানটি খড়গপুরে ভেঙে পড়েছে, সেটি ‘হক ট্রেনিং এয়ারক্রাফ্ট’। এটি সুপারসনিক যুদ্ধবিমান। ব্রিটিশ সংস্থার তৈরি ওই বিমান ভারতীয় বিমান বাহিনীর পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার কাজেও ব্যবহৃত হয়। সিঙ্গেল জেট ইঞ্জিন যুক্ত যুদ্ধবিমান ‘হক ট্রেনিং এয়ারক্রাফ্ট’। ব্রিটিশ এরোস্পেস এবং BAE Systems-এর নিয়ন্ত্রণে রয়েছে Hawk Project।

১৯৭৪ সালে প্রথম এই Hawk যুদ্ধবিমান আকাশে উড়ে। সময়ের সঙ্গে প্রশিক্ষণের কাজে একাধিক দেশেই জনপ্রিয় হয়ে ওঠে সেটি। ভারতীয় বিমান বাহিনীর পাইলটদের প্রশিক্ষণেও সেটি ব্যবহৃত হয়। তবে কয়েক বছর আগে ওই বিমান কেনা থেকে পিছিয়ে আসে ভারত। ১৩২টি অ্যাডভান্স জেট ট্রেনার্স বিক্রি করতে ব্রিটিশ সংস্থা রোলস রয়েস হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেডের কর্মকর্তাকে ঘুষ দিয়েছেন বলে অভিযোগ ওঠে সে সময়।

সূত্র : হিন্দুস্তান টাইমস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights