নতুন বই পাচ্ছে বিশ্বনাথের অর্ধলাখ শিক্ষার্থী

নতুন শিক্ষাবর্ষে নতুন বই পাচ্ছে সিলেটের বিশ্বনাথ উপজেলার অর্ধলাখ শিক্ষার্থী। সারাদেশের মতো বিশ্বনাথেও হবে বই উৎসব। উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুল-মাদরাসার শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে নতুন পাঠ্যবই। সরকারের দেয়া বিনামূল্যে এসব পাঠ্যবই বিতরণের জন্য সম্পন্ন করা হয়েছে সব ধরনের প্রস্তুতি। তবে চাহিদার অনুপাতে কিছু বইয়ের ঘাটতি থাকলেও, পর্যায়ক্রমে তা পুষিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শনিবার (৩১ ডিসম্বের) সকালে সরেজমিন উপজেলায় গিয়ে দেখা যায়, সদরের বিশ্বনাথ আলিয়া মাদরাসা, রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক শিক্ষা অফিস থেকে বিতরণ করা হচ্ছে ২০২৩ শিক্ষাবর্ষের নতুন বই। বিতরণের স্থানগুলোতে ভিড় দেখা যায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের। সেখানে তালিকা প্রস্তুতের পর বিনামূল্যে বিতরণের জন্যে এসব পাঠ্যবই নিয়ে যাচ্ছেন তারা।

উপজেলা শিক্ষা অফিস সূত্র জানায়, মোট ১৩৩টি প্রাথমিক বিদ্যালয়ে ২৩ হাজার ৮শ ১২জন, ৩২টি মাধ্যমিক বিদ্যালয়ের ২৩ হাজার ৫০জন ও ১৬টি মাদরাসার (ইবতেদায়ী ও দাখিল) ১২ হাজার ৫শ ১৯ জন শিক্ষার্থীদের মধ্যে তুলে দেয়া হবে ২০২৩ শিক্ষাবর্ষের নতুন পাঠ্যবই। এ ছাড়া ৯৫টি কেজি স্কুলেও দেয়া হবে নতুন বই। মাধ্যমিক পর্যায়ে এবার বইয়ের চাহিদা ছিল ৪ লাখ ৩৬ হাজার। এর থেকে প্রায় ৩ লাখ ৫০ হাজার বই পৌছেছে উপজেলায়। প্রাপ্ত বই ইতিমধ্যে উপজেলার প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে পৌছানো হয়েছে চাহিদানুযায়ী। অবশিষ্ট বই আসলে পর্যায়ক্রমে পৌছানো হবে সকল শিক্ষা প্রতিষ্ঠানে।
এ বিষয়ে কথা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান ‘বাংলাদেশ প্রতিদিন’কে বলেন, আমরা চাহিদার ৫০ভাগ বই পেয়েছি। তা দিয়েই বই উৎসবের সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *