হামুন মোকাবিলায় সাতক্ষীরায় প্রস্তুতি সভা অনুষ্ঠিত

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় ঘূর্ণিঝড় হামুন মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। দুর্যোগ মোকাবিলায় মানুষের নিরাপত্তার জন্য সাতক্ষীরার উপকূলীয় উপজেলা আশাশুনি ও শ্যামনগরে ৩০০ সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। একই সাথে প্রয়োজনীয় ওষুধ, খাওয়ার স্যালাইন, সুপেয় পানি ও পর্যাপ্ত শুকনা খাবার মজুদসহ নগদ অর্থ বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া এলাকার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হলে প্রাথমিকভাবে সংস্কারের জন্য পর্যাপ্ত জিও ব্যাগ ও মজুদ রাখা হয়েছে বলে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার বেলা ১২টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত সভা থেকে উপরোক্ত সিদ্ধান্ত গৃহীত হয়। জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে বক্তব্য রাখেন পানি উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী মো: সালাউদ্দিন, উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী আশিকুর রহমান, সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) সজিব খান, জেলা আবহাওয়া অফিসের কর্মকর্তা জুলফিকার আলী রিপন, সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান প্রমুখ।

জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির জানান, প্রশাসনের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ভলান্টিয়ার, বেসরকারি প্রতিষ্ঠান এবং স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যদের প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া যে কোন ধরনের পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
সাতক্ষীরা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, ঘূর্ণিঝড় হামুন সাতক্ষীরার উপকূলে তীব্রগতি ধারণ কারর সম্ভাবনা খুবই কম। তবে উপকূলীয় নদীগুলোতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৪ ফুট পানির উচ্চতা বৃদ্ধি পেতে পারে। উপকূলীয় এলাকয় ৫ নাম্বার স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights