হিজবুল্লাহর নতুন সামরিক কমান্ড: ইসরায়েলকে প্রতিরোধে গেরিলা কৌশল

অনলাইন ডেস্ক

ইসরায়েলের চলমান হামলায় শীর্ষ নেতাদের হারানোর পরও হিজবুল্লাহ দক্ষিণ লেবাননে দীর্ঘ যুদ্ধের জন্য পুরোপুরি প্রস্তুতি নিচ্ছে। ইরানপন্থী এই প্রতিরোধ গোষ্ঠী ইতিমধ্যে একটি নতুন সামরিক কমান্ড গঠন করেছে এবং সেখান থেকে রকেট হামলা ও স্থল যুদ্ধের নির্দেশনা দিচ্ছে। হিজবুল্লাহর কার্যক্রম সম্পর্কে অবহিত দুটি সূত্র এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্সকে।

গত তিন সপ্তাহে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর সামরিক সক্ষমতায় মারাত্মক ধাক্কা লাগে। বিশেষ করে তাদের সবচেয়ে বড় ক্ষতি ছিল গোষ্ঠীর প্রধান হাসান নাসরুল্লাহর মৃত্যু। এখন সমস্ত দৃষ্টি দক্ষিণ লেবাননে, যেখানে হিজবুল্লাহ যোদ্ধারা ইসরায়েলি সেনাদের প্রতিরোধে কতটা কার্যকর হতে পারে, তা দেখার অপেক্ষা করছে শত্রু-মিত্র সবাই।

ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর অস্ত্রভাণ্ডার ক্ষতিগ্রস্ত হলেও, ইরান সমর্থিত এই গোষ্ঠীর কাছে এখনো পর্যাপ্ত পরিমাণ অস্ত্র মজুত রয়েছে, যার মধ্যে রয়েছে শক্তিশালী এবং নির্ভুল ক্ষেপণাস্ত্র। তবে এই অস্ত্রগুলো এখনো ব্যবহৃত হয়নি বলে জানিয়েছে হিজবুল্লাহর কার্যক্রম সম্পর্কে অবহিত চারটি সূত্র। যদিও ইসরায়েলি বাহিনী দাবি করছে, তাদের ধারাবাহিক বিমান হামলায় হিজবুল্লাহর অস্ত্রভাণ্ডারে মারাত্মক ক্ষতি হয়েছে।
নাসরুল্লাহর মৃত্যুর পর প্রথম কয়েকদিন হিজবুল্লাহর কমান্ড কার্যক্রমে কিছুটা বিঘ্ন ঘটলেও, ৭২ ঘণ্টার মধ্যে নতুন সামরিক নেতৃত্ব তৈরি করে শিয়া যোদ্ধারা তাদের কার্যক্রম পুনরায় শুরু করে। দুটি ভিন্ন সূত্র জানিয়েছে, এই নতুন কমান্ডের অধীনে তারা একটি অপারেশন রুম স্থাপন করেছে। এর একজন হিজবুল্লাহর ফিল্ড কমান্ডার এবং অন্যজন গোষ্ঠীর ঘনিষ্ঠ একজন বিশ্লেষক।

ইসরায়েলি হামলার পরও হিজবুল্লাহর নতুন কমান্ড সেন্টার সফলভাবে পরিচালিত হচ্ছে। দক্ষিণ লেবাননের যোদ্ধারা কেন্দ্র থেকে আসা নির্দেশনা অনুযায়ী রকেট ছোড়া এবং গেরিলা কৌশলে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। হিজবুল্লাহর ঘনিষ্ঠ একজন কর্মকর্তা জানান, গোষ্ঠীটি এখন গেরিলা হামলা কৌশলেই ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে।

ইসরায়েলি বিশ্লেষক আব্রাহাম লেভিন বলেছেন, হিজবুল্লাহর সেনারা ইসরায়েলি বাহিনীর জন্য অপেক্ষা করছে এবং তাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভালোভাবে প্রস্তুত রয়েছে। তিনি উল্লেখ করেন, হিজবুল্লাহর কমান্ড কাঠামো কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও, তারা এখনো যথেষ্ট শক্তিশালী এবং ইসরায়েলি সম্প্রদায়কে লক্ষ্যবস্তু বানানোর সক্ষমতা হারায়নি।

হিজবুল্লাহর মিডিয়া অফিস এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। অন্যদিকে, ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) লেবাননের পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে তারা পূর্বের বিবৃতির দিকে ইঙ্গিত করে রয়টার্সকে সাড়া দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights