একা কিছুই করতে পারবেন না বেলিংহ্যাম

নিজস্ব প্রতিবেদক

দুর্দান্ত ছন্দে থাকা জুড বেলিংহ্যামকে ঘিরে স্বপ্ন বুনছে ইংল্যান্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে রিয়াল মাদ্রিদের তারকা এই মিডফিল্ডারের কাছে প্রত্যাশা তাই আকাশচুম্বি। দলটির প্রধান কোচ গ্যারেথ সাউথগেট অবশ্য চোখ রাখছেন বাস্তবতায়। তার মতে, একা কিছুই করতে পারবেন না বেলিংহ্যাম। ইউরো জিততে দল হিসেবে খেলতে হবে তাদের।

এবারের মৌসুমটা দুর্দান্ত কেটেছে বেলিংহ্যামের। রিয়াল মাদ্রিদের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় অবদান রেখেছেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ইউরোপের সফলতম ক্লাবটির হয়ে ৪২ ম্যাচে ২৩ গোল করেছেন ইংলিশ ফুটবলার। অ্যাসিস্ট করেছেন ১৩টি।

ইংল্যান্ডের হয়ে সবশেষ গত মার্চে মাঠে নামেন বেলিংহ্যাম। এবারের ক্লাব মৌসুম শেষে জাতীয় দলের সঙ্গে শুরুতে যোগ দেননি তিনি। তাকে সতেজ হয়ে ফিরতে সপ্তাহখানেকের জন্য বিশ্রাম দেয় ইংল্যান্ড। এতে ইউরোর আগে দলের শেষ দুই প্রস্তুতি ম্যাচ খেলতে পারেননি ২০ বছর বয়সী এই ফুটবলার।
বসনিয়াকে ৩-০ গোলে হারানো ইংল্যান্ড দ্বিতীয় প্রীতি ম্যাচে গত শুক্রবার হেরে যায় আইসল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে। ওয়েম্বলিতে ওই ম্যাচের পর ব্রিটিশ সাংবাদিকদের মুখোমুখি হয়ে সাউথগেট বলেন, বেলিংহ্যাম একাই যে সব করে দেবে তা কিন্তু নয়। ইউরোতে সাফল্য পেতে হলে দলের সবাইকে রাখতে হবে অবদান।

ইংল্যান্ড কোচ বলেন, “আমরা জুডের ওপর সব কিছু চাপিয়ে দিচ্ছি না। আমাদের অনেক ভালো খেলোয়াড় আছে এবং এই টুর্নামেন্ট জেতার চেষ্টা করার ব্যাপারটি হতে হবে সম্মিলিত।”

সাউথগেট জানান, “আমরা যদি একজনের ওপর ভরসা করি, তাহলে জিততে পারব না। আমি নিশ্চিত যে সে দলকে বাড়তি শক্তি যোগাবে, তবে এটি (দলকে জেতানোর) করার দায়িত্ব তার একার নয়। আমাদের সবার মনোযোগ ঠিক রাখতে হবে, ব্যক্তিগতভাবে আমাদের মানসিকতা ঠিক আছে কিনা সেটা নিশ্চিত করতে হবে।”

সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আগামী ১৬ জুন ইউরো অভিযান শুরু করবে গত আসরের রানার্স আপ ইংল্যান্ড। ‘সি’ গ্রুপের তাদের অন্য দুই প্রতিপক্ষ ডেনমার্ক ও স্লোভেনিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights