কলকাতায় নায়করাজ রাজ্জাক সম্মাননা পেলেন আবুল হায়াত

দীপক দেবনাথ, কলকাতা
নায়করাজ রাজ্জাক অ্যাওয়ার্ড সম্মাননা পেয়েছেন বাংলাদেশের বিশিষ্ট অভিনেতা আবুল হায়াত। শনিবার সন্ধ্যায় মধ্য কলকাতার ঐতিহ্যশালী ‘স্প্রিং ক্লাব’এ এক জমকালো অনুষ্ঠানে তার হাতে এই পুরস্কার প্রদান করা হয়। ‘বেঙ্গল ফিল্ম এন্ড টেলিভিশন চেম্বার অফ কমার্স’ এর উদ্যোগে, ষষ্ঠ বিএফটিসিসি চলচ্চিত্র ও টেলিভিশন পুরস্কার প্রদান অনুষ্ঠানে পুরস্কারস্বরূপ হায়াতের হাতে তুলে দেওয়া হয় উত্তরীয়, মেমেন্টো, ফুলের তোড়া, সনদ এবং নগদ অর্থ।

তার হাতে এই পুরস্কার তুলে দেন বাংলাদেশের দুর্যোগ ও ত্রাণ মোকাবিলা দপ্তরের প্রতিমন্ত্রী মহিববুর রহমান এমপি। এসময় সেখানে উপস্থিত ছিলেন বিএফটিসিসি এর প্রেসিডেন্ট অঞ্জন বোস, ট্রেজারার তপন রায়।

সম্মাননা পেয়ে আবুল হায়াত জানান, এটি চমৎকার একটি ব্যাপার। রাজ্জাক ভাই একজন শ্রদ্ধেয় ব্যক্তি ছিল। তার সাথে খুব ভালো সম্পর্ক ছিল। হায়াত সাহেব বলে আমাকে কাছে ডেকে নিত, আড্ডা হতো। যখন কলেজে পড়তাম তখন রাজ্জাক সাহেবের বই দেখতাম কিন্তু আমি কোনদিনও যে চলচ্চিত্রে আসবো তা ভাবিনি। এই বাংলার মানুষ আমাকে চেনে, আমি যে কাজটা করি সেটা জানে। এটা অত্যন্ত আবেগ আপ্লুত ব্যাপার।
তার অভিমত, জীবন সহজ হোক, মানুষ সুন্দর চিন্তা করুক। আমাদের সমাজে সেই সুন্দরের প্রভাব পড়ুক। মন থেকে সমস্ত কলুষতা দূর হয়ে যাক। আমরা আরেকটু মানবিক হই, পাশের মানুষের প্রতি আরেকটু শ্রদ্ধাশীল হই। শিল্পচর্চায় আরো বেশি নিয়োজিত হই। কারণ শিল্পের চর্চায় মানুষকে মানবিক ও সহানুভূতিশীল হতে সাহায্য করে।

এদিন সন্ধ্যায় আরও একাধিক সম্মাননা প্রদান করা হয়। এর মধ্যে অন্যতম হীরালাল সেন নামাঙ্কিত লাইফ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কার-২০২৪ প্রদান করা হয় বিশিষ্ট অভিনেতা, নাট্যকার, নির্দেশক মনোজ মিত্রকে।

‘দেবকি বোস’ পুরস্কার দেওয়া হয় পরিচালক প্রভাত রায়কে। বি. এন. সরকার অ্যাওয়ার্ড পেয়েছেন পূর্ণিমা দত্ত। কালিশ মুখার্জী অ্যাওয়ার্ড পেয়েছেন চন্ডী মুখোপাধ্যায়। সেরা স্বল্প দৈর্ঘ্যের ছবি বিভাগে পুরস্কৃত হয়েছেন পরিচালক তথাগত ভৌমিক, তার ছবি ‘টারমাইট’। দ্বিতীয় সেরা স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘পথ’ (হিন্দি), পরিচালক প্রদীপ কুর্বা। সেরা তথ্যচিত্র ‘লাদাখ ৪৭০’ (হিন্দি), পরিচালক শিবম সিং রাজপুত। দ্বিতীয় সেরা তথ্যচিত্র ‘ইন বিটুইন আস’, পরিচালক রাজকুমারী প্রজাপতি রুচিকা নেগি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights