কুষ্টিয়া-খুলনা মহাসড়ক ব্লকেড করে ইবি শিক্ষার্থীদের আন্দোলন

ইবি প্রতিনিধি:

কোটা সংস্কারের দাবিতে কুষ্টিয়া-খুলনা মহাসড়কে গাছের গুড়ি ফেলে অবরোধ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এতে কুষ্টিয়া-ঝিনাইদহের উভয় দিকে প্রায় ১০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়ছে। এ সময় মহাসড়কের রাস্তায় শিক্ষার্থীরা ফুটবল খেলেছেন। শিক্ষার্থীরা ২০১৮ সালের পরিপত্র বহাল রাখার দাবি জানান।

রবিবার বেলা সাড়ে ১১ টা থেকে বেলা ২টা পর্যন্ত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে মহাসড়ক ব্লকেড করে রাখেন। তবে অ্যাম্বুলেন্সসহ জরুরি যানবাহন গুলো যাওয়ার সুযোগ করে দেন শিক্ষার্থীরা।

দেখা যায়, মহাসড়কের উপর বসে শিক্ষার্থীরা কোটাবিরোধী নানা স্লোগান দিচ্ছেন। কয়েকজন গাছের গুড়ি রাস্তায় নেওয়ার কাজে ব্যস্ত, কেউ কেউ একসঙ্গে বসে গল্পে মেতেছেন। আবার পিচঢালা রাস্তায় কয়েকজন মিলে ফুলবল নিয়ে চোর পুলিশ খেলছেন। অন্যান্য দিন নারী শিক্ষার্থীদের উপস্থিতি কম থাকলেও আজকে তাদের উপস্থিতি বেশি লক্ষ্য করা গেছে।
আন্দোলনকারী শিক্ষার্থী সায়েম বলেন, ‘কোটা সংস্কার করা জরুরি। কারণ এর ফলে চাকরির চেক্টরগুলোতে মেধাবীদের থেকে কম যোগ্যতার লোকবল নিয়োগ পাবে। এতে দেশ এগিয়ে যাওয়ার থেকে পিছিয়ে যাবে।’

নারী শিক্ষার্থী সাদিয়া আক্তার বলেন, ‘আমি একজন নারী হয়ে নারী কোটা বাতিলসহ সকল কোটার সংস্কার চাই। আসলে কোটা অনগ্রসররা পাওয়ার যোগ্য। কিন্তু কোটা কারা ভোগ করছে এটা খতিয়ে দেখার সময় এসেছে। আমি চাই মেধার মূল্যায়ন করে চাকরির সুযোগ দেওয়া হোক।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights