গাজা গণহত্যায় ইসরায়েলকে সমর্থন, ইহুদি বংশোদ্ভূত মার্কিন মেজরের পদত্যাগ

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি গণহত্যার প্রতি সমর্থনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছেন মার্কিন সেনাবাহিনীর এক কর্মকর্তা। গত ১ মে তিনি পদত্যাগ করেন বলে জানা গেছে। তিনি মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষজ্ঞ ছিলেন। তিনি ইহুদি বংশোদ্ভূতও ছিলেন।

মেজর হ্যারিসন মান বলেছেন, ইসরায়েল যুক্তরাষ্ট্র যে ‘প্রায় আকুণ্ঠ সমর্থন’ দিয়ে যাচ্ছে, তার প্রতিবাদে তিনি প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা বিভাগ (ডিআইএ) থেকে পদত্যাগ করেছেন।

তিনি বলেন, বাইডেন প্রশাসনের ওই সমর্থনের কারণেই গাজার লাখ লাখ নিরীহ ফিলিস্তিনিকে হত্যা ও ক্ষুধায় মারতে পারছে ইসরায়েল।
সোমবার লিনকেডইনে পোস্ট করা পদত্যাগপত্রে হ্যারিসন মান তার ‘আকস্মিক বিদায়ের’ কারণ সহকর্মীদের কাছে ব্যাখ্যা করেন।

তিনি বলেন, একটি পর্যায়ে হয় আপনাকে শিশুদের গণবুভুক্ষার নীতিকে সমর্থন করতে হবে, কিংবা না করতে হবে। আমি জানি, আমি সেটা করেছি। আমি আমার ছোট্ট প্রয়াসের মাধ্যমে তা করেছি।

তিউনিসে দায়িত্ব পালনের পর তিনি ডিআইএতে মিডল ইস্ট গোয়েন্দা বিশ্লেষক হিসেবে কাজ করেন। সর্বশেষ তিনি সংস্থাটির মধ্যপ্রাচ্য এবং আফ্রিকান সেন্টারে ‘নির্বাহী কর্মকর্তা’ হিসেবে কাজ করেছেন।

গাজায় ইসরায়েলের যুদ্ধে মার্কিন সমর্থনের প্রতিবাদে এই প্রথম কোনও মার্কিন সেনাকর্মকর্তা এবং গোয়েন্দা সংস্থার সদস্য প্রকাশ্যে ঘোষণা দিয়ে পদত্যাগ করলেন।

এর আগে বাইডেন প্রশাসনের গাজা নীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র দফতরের দুই কর্মকর্তা প্রকাশ্যে পদত্যাগ করেছিলেন। এদের মধ্যে সর্বোচ্চ পদাধিকারী ছিলেন যশ পল। তিনি মার্কিন অস্ত্র হস্তান্তর তদারকির সাবেক পরিচালক ছিলেন।

এছাড়া পররাষ্ট্রবিষয়ক কর্মকর্তা অ্যানেলে শেলাইনও পদত্যাগ করেছেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে দুই বছরের চুক্তিতে নিয়োজিত ছিলেন। তিনি মার্চে পদত্যাগ করেন। সূত্র: ওয়াশিংটন পোস্ট, নিউ ইয়র্ক টাইমস, রয়টার্স, দ্য গার্ডিয়ান, মিডল ইস্ট আই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights