চাকরিতে বয়স বাড়াতে ‘সার্টিফিকেটের কফিন’ নিয়ে মিছিল

অনলাইন ডেস্ক

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে ‘সার্টিফিকেটের কফিন’ তৈরি করে মিছিল করেছেন আন্দোলনকারীরা।

বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়ে শাহবাগ ঘুরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্ট প্রদক্ষিণ করে

এ সময় আন্দোলনকারীরা ‘মামলা প্রত্যাহার করো’, ‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘৩০ এর শৃঙ্খল ভেঙে দাও’সহ নানা স্লোগান দেন।
মিছিল শেষে ৩৫ বছর প্রত্যাশী সমন্বয় পরিষদের আহ্বায়ক শরিফুল হাসান শুভ বলেন, আমাদের যে পরিমাণ শিক্ষার্থী মামলা খেয়েছেন, তার কারণে সবার মধ্যে আতঙ্ক কাজ করছে। গত ১১ মের আন্দোলনে পাঁচ হাজারের ওপর শিক্ষার্থী অংশ নিয়েছে। আমাদের আন্দোলনে সারাদেশের শিক্ষার্থীদের সমর্থন রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনকারীদের তথ্য-যুক্তি বিশ্লেষণ করে শিক্ষার্থীদের পক্ষে সিদ্ধান্ত দেবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

আন্দোলনের অন্যতম সংগঠক খোকন মিয়া বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে শিক্ষার্থীরা ’২৭-২৮ বছরে সার্টিফিকেট পায়’, তার মেয়াদ ৩০ বছর বয়সে শেষ হয়ে যায়। আমরা চাকরি চাইনি, ৩০ বছর পরও চাকরির পরীক্ষায় অংশ নিতে চাই।

এর আগে ২৯ এপ্রিল জনপ্রশাসনমন্ত্রী বরাবর শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সুপারিশের পর গত ১১ মে থেকে আবারও আন্দোলনে নেমেছেন ৩৫-প্রত্যাশীরা। এরপর থেকে গণভবন অভিমুখে পদযাত্রা, গণঅনশন, কাফনের কাপড় পরে মিছিলসহ নানা কর্মসচি চালিয়ে যাচ্ছেন তারা।

দাবির পক্ষে কোনো সরকারি সিদ্ধান্ত না এলে আগামী শুক্রবার সমাবেশ করার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। যদিও এ বিষয়ে জনপ্রশাসনমন্ত্রীর ব্যাখ্যার পর সুপারিশের কার্যকারিতা আর নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights