দিনাজপুরে বিভিন্ন আয়োজনে আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত

মোঃ ইসমাইল হোসেন, দিনাজপুর প্রতিনিধি ॥ “আমাদের নার্স-আমাদের ভবিষ্যৎ-“অর্থনৈতিক শক্তি, নার্সিং-সেবার ভিত্তি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরেও আন্তর্জাতিক নার্সেস দিবস-২০২৪ ও ফ্লোরেন্স নাইটিংগেল’র ২০৪তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে বিভিন্ন সরকারি-বেসরকারি নার্সিং কলেজ, নার্সিং ইনস্টিটিউট ও হাসপাতাল বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল র‍্যালি, আলোচনা সভা, জন্মদিনের কেক কাটা, ফিতা কাটা, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।

রবিবার (১২ মে-২০২৪) সকাল ৮টায় আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষ্যে ২৫০ শয্যা বিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালের উদ্যোগে সিভিল সার্জন কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়। র‍্যালি শেষে হাসপাতাল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত সেবা তত্ত্বাবধায়ক আনিসা খাতুনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সরকারি পরিচালক ডাক্তার মো. ফিরোজ জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর সিভিল সার্জন ডাক্তার (এ.এইচ.এম) বোরহান-উল-আলম সিদ্দিকী ও জনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. জিনাত আমান।

র‍্যালি ও আলোচনা সভায় দিনাজপুর জেনারেল হাসপাতালের নার্সিং সুপারভাইজার মো. মজিবর রহমান, নার্সিং কর্মকর্তা মো. ইউসুফ আলীসহ হাসপাতালের অন্যান্য নার্সিং কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

এদিকে দিবসটি উপলক্ষ্যে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালের নার্সিং প্রশাসন ও নার্সিং কর্মকর্তাদের আয়োজনে হাসপাতাল ক্যাম্পাস হতে এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে হাসপাতাল এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় হাসপাতাল ক্যাম্পাসে এসে শেষ হয়।

র‍্যালিতে হাসপাতালের উপসেবা তত্ত্বাবধায়ক বেগম রোকেয়া সিদ্দিকাসহ হাসপাতালের অন্যান্য নার্সিং কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। র‍্যালি শেষে ফ্লোরেন্স নাইটিংগেল’র জন্ম দিন উপলক্ষ্যে কেক কাটা হয়। পরে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

আলোচনা সভায় বক্তারা মহীয়সী নারী ফ্লোরেন্স নাইটিংগেল’র জীবনী থেকে শিক্ষা নিয়ে দরিদ্র-অসহায় মানুষের সেবায় নার্সদের এগিয়ে আসার আহ্বান জানান। পাশাপাশি মানুষের সেবার মানসিকতা ও আন্তরিকতা নিয়ে চিকিৎসক ও নার্সদের দায়িত্ব পালন করার আহ্বান জানান বক্তারা।

অপরদিকে দিনাজপুর কেয়ার নার্সিং কলেজের উদ্যোগে কলেজ কার্যালয় হতে এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কলেজ ক্যাম্পাসে এসে শেষ হয়। কেয়ার নার্সিং কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

এছাড়া দিনাজপুর নার্সিং কলেজ, দিনাজপুর আনোয়ারা নার্সিং কলেজসহ অন্যান্য বেসরকারি নার্সিং ইনস্টিটিউট আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষ্যে পৃথক পৃথকভাবে নিজস্ব ভেনুতে র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

উল্লেখ্য, ১৮২০ সালের ১২ মে ইতালির ফ্লোরেন্স নামক শহরে ফ্লোরেন্স নাইটিংগেল জন্মগ্রহণ করেন ও ১৯১০ সালের ১ আগস্ট ৯০ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। তার জন্মবার্ষিকী উপলক্ষ্যে প্রতিবছর বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন হাসপাতালে এ দিবসটি পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights