দিল্লিতে সরকার গঠন নিয়ে যা বললেন মমতা

দীপক দেবনাথ, কলকাতা
চলমান লোকসভা নির্বাচনে বিরোধী দলের জোট ‌ইন্ডিয়াই দিল্লিতে ক্ষমতায় আসবে। এই দাবি করেছেন তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জি। আর সেক্ষেত্রে বাইরে থেকে সেই সরকারকে সমর্থন জোগাবে তৃণমূল কংগ্রেস।

বুধবার রাজ্যটির হুগলির চুঁচুড়ায় তৃণমূলের প্রার্থী অভিনেত্রী রচনা ব্যানার্জির সমর্থনে এক নির্বাচনী প্রচারণা থেকে এই ঘোষণা দেন মমতা।

দিল্লিতে ‘ইন্ডিয়া’ জোট সরকার গঠন করলে তৃণমূলের কী অবস্থান হবে সে বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করে মমতা বলেন, ‘ইন্ডিয়া জোটকে নেতৃত্ব দিয়ে বাইরে থেকে সব রকম সাহায্য করে আমরা সরকার গঠন করে দেব। যাতে বাংলায় আমার মা, বোনেদের কোনোদিনও অসুবিধা না হয়। ১০০ দিনের কাজে যাতে কোনো অসুবিধা না হয়।’
তবে বাংলায় যে ‘ইন্ডিয়া’র জোট নেই সে কথাও জানিয়ে দিয়েছেন মমতা। তিনি বলেন ‘বাংলায় কংগ্রেস, সিপিএমকে ধরবে না। কারণ ওরা আমাদের সাথে জোটে নেই। ওই দুটো বিজেপির সাথে আছে।’

কিন্তু এই দিনের নির্বাচনী প্রচারণা থেকে মমতার বলা ‘বাইরে থেকে সমর্থন’ নিয়েই রাজনৈতিক মহলে আলোচনা শুরু হয়েছে। অতীতে সিপিআইএম সহ বাম দলগুলিকে এরকম ভূমিকা নিতে দেখা গিয়েছিল। ২০০৪ সালে কেন্দ্রে মনমোহন সিংয়ের নেতৃত্বাধীন ইউপিএ-১ সরকারে যোগ না দিয়ে বাইরে থেকে সমর্থন দিয়েছিল বামেরা। যদিও সেই সরকারের অন্যতম নিয়ন্ত্রক ছিল বামেরা। ১৯৮৮ সালে কেন্দ্রে যখন অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন ‘জাতীয় গণতান্ত্রিক জোট’ (এনডিএ) সরকার গঠন করে, তখন বাইরে থেকে সমর্থন দিয়েছিলেন মমতা। যদিও এর পরে বিভিন্ন সময়ে কখনো বাজপেয়ীর মন্ত্রিসভায় আবার কখনো মনমোহন সিং এর মন্ত্রিসভায় যোগ দিয়েছিলেন মমতার দল তৃণমূল কংগ্রেস।

ভারতের লোকসভা নির্বাচনের মোট সাত দফায় দেশটির ৫৪৩ টি লোকসভা আসনে ভোট নেয়া হবে। সেক্ষেত্রে প্রথম চার দফার ভোটের মধ্যে ৩৭৯ আসনে ভোট নেওয়া সম্পন্ন হয়েছে।

ভোটের পরবর্তী ধাপে পঞ্চম দফা ২০ মে, ষষ্ঠ দফা ২৬ মে এবং সপ্তম ও শেষ দফার ভোট ১ জুন।গণনা আগামী ৪ জুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights