ফ্রান্সে ইহুদিবিদ্বেষ : হলোকস্ট মেমোরিয়ালে হামলা নিয়ে মুখ খুললেন ম্যাক্রোঁ

অনলাইন ডেস্ক

ফ্রান্সের প্যারিসের একটি হলোকস্ট মেমোরিয়ালসহ কয়েকটি স্কুল ও নার্সারিতে গ্রাফিতি হামলার তীব্র সমালোচনা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ইহুদি সংগঠনের নেতৃবৃন্দও এ ঘটনায় সমালোচনামুখর। ‘ওয়াল অফ দ্য রাইটিয়াস হলোকস্ট মেমোরিয়াল’-এ হওয়া এই হামলাকে মাক্রোঁ ‘জঘন্য ইহুদিবিদ্বেষ’ বলে আখ্যায়িত করেছেন। খবর ডয়চে ভেলের।

বলা হয়েছে, নাৎসিরা ফ্রান্স দখল করার পর ইহুদিদের প্রাণ বাঁচানোর জন্য নিজেদের জীবনের ঝুঁকি নিয়েছিলেন, এমন ৩,৯০০ জন মানুষের স্মরণে ঐ স্মৃতিসৌধটি স্থাপন করা হয়। ১৯৪১ সালের ১৪ মে নাৎসিরা প্রথমবারের মতো অসংখ্য ইহুদিকে আটক করেছিল। ঐ দিনের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্যারিসের মেমোরিয়ালে গ্রাফিতি হামলা হয়েছে। মেমোরিয়ালে ২০টি রক্তাক্ত হাতের ছবি আঁকা হয়েছে।

২০০০ সালে রামাল্লায় দুই ইসরায়েলিকে হত্যার পর উল্লসিত দর্শকদের রক্তাক্ত হাত দেখিয়েছিলেন কয়েকজন ফিলিস্তিনি। সমালোচকেরা বলছেন, রক্তাক্ত হাত আঁকা গ্রাফিতি সেই অঙ্গভঙ্গিকে স্মরণ করিয়ে দেয়।
২০২৩ সালের ৭ অক্টোবর হামাস ইসরায়েলে সন্ত্রাসী হামলা চালানোর পর পাল্টা হামলা শুরু করা হয় গাজায়। সম্প্রতি প্যারিসে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীরা বিক্ষোভ করে। সেখানে কয়েকজনের হাতে লাল রং লাগানো ছিল বলে জানিয়েছেন ফ্রান্সের মন্ত্রী প্রিসকা টেভেনঁ।

শিক্ষার্থীদের দাবি, গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানাতে হাত রং করা হয়েছিল। তবে টেভেনঁ এক্স-এ হলোকস্ট মেমোরিয়ালে আঁকা গ্রাফিতির ছবি শেয়ার করে বলেছেন, ‘যারা বলছেন লাল হাত ইহুদিবিদ্বেষী চিহ্ন ছিল না, এখানে ওয়াল অফ দ্য রাইটিয়াস অ্যাট দ্য শোয়াহ মেমোরিয়ালে সেগুলো লাগানো আছে। লাগামহীনভাবে ইহুদি বিরোধিতা চলছে। আর কিছু মানুষ এটিকে উৎসাহিত করে চলেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights