বাবরের নেতৃত্বের কড়া সমালোচনা মিসবাহর

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিপক্ষে পাকিস্তানের হার কিছুতেই মানতে পারছেন না মিসবাহ-উল-হাক। আইসিসির সহযোগী দেশের বিপক্ষে বিশ্বকাপ জয়ীদের এমন পারফরম্যান্সের জন্য বাবর আজমকে শূলে চড়িয়েছেন তিনি। উত্তরসূরির নেতৃত্বের কড়া সমালোচনা করে পাকিস্তানের সাবেক অধিনায়ক বলেছেন, কঠিন পরিস্থিতি সামলানোর কোনো দক্ষতাই নেই বাবরের।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নেমেই অঘটনের শিকার হয় পাকিস্তান। সুপার ওভারের রোমাঞ্চে যুক্তরাষ্ট্রের বিপক্ষে হেরে যায় তারা। মূল ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে ১৫৯ রান করে পাকিস্তান। ৩ উইকেট হারিয়ে সমান রান করে ম্যাচ টাই করে আসরের সহ-আয়োজকরা। স্বাগতিক হিসেবে বিশ্বকাপে সুযোগ পাওয়া দলের বিপক্ষে এই হারে ভীষণ ক্ষুব্ধ মিসবাহ। বিশেষ করে, বাবরের নেতৃত্ব তার কাছে মনে হয়েছে একদমই পরিকল্পনাহীন। যে কারণে পাকিস্তান অধিনায়ককে ধুয়ে দিয়েছেন তিনি।

একটি স্পোর্টস ‘শো’-তে মিসবাহ বলেন, ম্যাচের মাঝে বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত নিতে পারেননি বাবর। ম্যাচে পাকিস্তানের বেশ কিছু ভুল ধরিয়ে দিয়েছেন দলটির সাবেক এই কোচ।
তিনি বলেন, “গুরুত্বপূর্ণ ম্যাচে রান ডিফেন্ড করার জন্য প্রয়োজনীয় বিচক্ষণতা ও কঠিন পরিস্থিতি মোকাবেলার দক্ষতা বাবরের মধ্যে নেই। এমনকি দল নির্বাচনের ক্ষেত্রেও, ওয়ানডে বিশ্বকাপ ও এশিয়া কাপের সময় থেকে আমরা দেখছি, যখন কোনো কিছু কাজ করে না তখন সে কোনো সমাধানের খোঁজও করে না। সে ভাবে, এমনিই হয়ে যাবে, কিন্তু তা হয় না। আপনাকে একটা সমাধান খুঁজে বের করতে হবে।”

মিসবাহ জানান, “দুইজন সেট ডানহাতি ব্যাটসম্যানের বিপক্ষে একজন অনিয়মিত অফ স্পিনারকে বোলিং দেওয়ার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়। হুট করে নাসিমের বদলে নতুন বলে আমিরকে আক্রমণে নিয়ে আসা হলো! নাসিম ব্যাট হাতে ম্যাচ জিতিয়েছে এবং অনায়াসে ২-৩টি ছক্কা মারতে পারে; ওর আত্মবিশ্বাসই আলাদা, তাহলে ওর আগে হারিস রউফকে ব্যাটিংয়ে পাঠালেন কেন? প্রথম ৬ ওভারে যুক্তরাষ্ট্রের মতো দলের বিপক্ষে একটিও বাউন্সার নেই। যখন বল রিভার্স করছে, তখন আপনি উইকেট নেওয়ার জন্য নয়, কেবল রান বাঁচানোর দিকে মনোনিবেশ করছেন।”

মিসবাহর মতে, ম্যাচের সব বিভাগেই পাকিস্তানকে হারিয়েছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, “২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ীদের সহযোগী দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে এটি ছিল লজ্জাজনক হার। বাবর আজম বলেছে, তারা তাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেনি। তাদের তো কোনো পরিকল্পনাই ছিল না। ফাস্ট বোলারদের ব্যবহারের ক্ষেত্রে, তাদের জানা নেই প্রথম ওভারের পর কে বোলিং করবে। নাসিম ও আমির দুজনেই বোলিং করার জন্য যাচ্ছে। ২ ওভারের জন্যও আমাদের পরিকল্পনা ছিল না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights