ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে সাড়ে ৪ কেজি স্বর্ণ জব্দ

দীপক দেবনাথ, কলকাতা

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত থেকে ৩.২৪ কোটি রুপি মূল্যের প্রায় সাড়ে চার কেজি (৪.৪৩ কেজি) ওজনের স্বর্ণ জব্দ করেছে বিএসএফ। শুক্রবার পশ্চিমবঙ্গের নদীয়া জেলায় অবস্থিত বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্তের অন্তর্গত ৩২ ব্যাটালিয়নের সীমান্ত চৌকি খাজিবাগান এলাকা থেকে এই বিপুল পরিমাণ স্বর্ণ জব্দ করা হয়।

বিএসএফ’এর সদস্যরা নদীয়ার আন্তর্জাতিক সীমান্তে স্বর্ণ চোরাচালানের প্রচেষ্টা ব্যর্থ করে বিভিন্ন আকারের ২২ টি স্বর্ণের বার জব্দ করে। চোরাকারবারীরা সীমান্ত দিয়ে এই স্বর্ণ পাচারের চেষ্টা করছিল।

শনিবার দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ কর্মকর্তা ডিআইজি এ. কে. আর্য জানান, ‘এসএফের গোয়েন্দা বিভাগের থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে খাজিবাগানের ৩২ ব্যাটালিয়ন বিএসএফ সীমান্ত চৌকি পিয়ার বাবা এলাকায় বিএসএফ অভিযান চালায়। এসময় বিএসএফ সদস্যরা ৭-৮ জনের একদল চোরাকারবারীর গতিবিধি লক্ষ্য করে। এদের মধ্যে ২ জন চোরাকারবারী স্বর্ণের একটি চালান সংগ্রহ করতে আন্তর্জাতিক সীমান্তের কাছে পৌঁছানোর চেষ্টা করে এবং সীমান্তের ওপার থেকে ওই স্বর্ণ আসার অপেক্ষায় ছিল। এসময় বিএসএফ সদস্যরাও উভয় পাচারকারীর দিকে ছুটে যায়। বিএসএফ দলকে দেখে চোরাকারবারি উভয়ই ভয়ে চালান সংগ্রহ না করে ঘন জঙ্গলের সুযোগ নিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়। পরে এলাকায় তল্লাশি চালিয়ে ২ টি প্যাকেটের সন্ধান পায় সদস্যরা। ওই প্যাকেট খুললে তার ভিতর থেকে ২২ টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।
জব্দকৃত স্বর্ণের বার ও পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বনপুর কাস্টমস স্টেশনে হস্তান্তর করা হয়েছে। বাহিনীর এই সফল অপারেশনে সন্তুষ্টি প্রকাশ করেছেন বিএসএফের জনসংযোগ কর্মকর্তা এ.কে. আর্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights