যুদ্ধাহত ফিলিস্তিনিদের জন্য নতুন ফিল্ড হাসপাতাল ইসরায়েলের

অনলাইন ডেস্ক

যুদ্ধে আহত ফিলিস্তিনিদের চিকিৎসা দিতে গাজায় নতুন একটি ফিল্ড হাসপাতাল খুলেছে ইসরায়েল।

রাষ্ট্রটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধিভুক্ত সংস্থা কো-অর্ডিনেট অব গভর্নমেন্ট অ্যাক্টিভিটিজ ইন দ্য টেরিটোরিজের (কোগাট) এবং আন্তর্জাতিক চিকিৎসা সহায়তা সংস্থা ইন্টারন্যাশনাল মেডিকেল কর্পসের (আইএমসি) যৌথ উদ্যোগে গাজার দেইর আল-বালাহ এলাকায় স্থাপন করা হয়েছে এই হাসপাতাল।

ইতোমধ্যে হাসপাতালটির চিকিৎসা কার্যক্রমও শুরু হয়ে গেছে বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। বিবৃতিতে বলা হয়, “গাজার বেসামরিক লোকজনদের চিকিৎসা ও অন্যান্য সহায়তা প্রদান করতে আইডিএফ এবং কোগাট সমন্বিতভাবে যেসব কাজ করছে, সেসবের মধ্যে নতুন এই ফিল্ড হাসপাতালটি অন্যতম।”
নতুন এই হাসপাতালটিতে চিকিৎসাসেবা দেবেন বাইরের বিভিন্ন দেশের ১৫০ জন ডাক্তার এবং নার্স। হাসপাতালটিতে রোগীদের জন্য প্রয়োজনীয় শয্যা, ওষুধ, খাদ্য, পানি ও তাঁবুর ব্যবস্থা রয়েছে।

চিকিৎসার জন্য বাইরে থাকা আনা প্রতিটি সামগ্রী ভালোভাবে নজরদারি করার পর সেগুলো হাসপাতালে নিয়ে আসা হয় বলে জানিয়েছে আইডিএফ।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এরপর থেকে রিপোর্ট লেখা পর্যন্ত গাজায় নিহত হয়েছেন প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনি এবং আহত হয়েছেন আরও প্রায় ৮০ হাজার। সেই সঙ্গে গোটা গাজা উপত্যকা কার্যত ধ্বংস্তূপেপরিণত হয়েছে ।

আইডিএফের বোমা হামলা থেকে রক্ষা পায়নি গাজার হাসপাতালগুলোও। চিকিৎসা উপকরণ, ওষুধ ও জ্বালানির অভাবে উপত্যকার অধিকাংশ হাসপাতাল আর চিকিৎসাসেবা দেওয়ার মতো অবস্থায় নেই।

এই পরিস্থিতিতে বিভিন্ন দেশের উদ্যোগে গাজার নানা এলাকায় ফিল্ড হাসপাতাল গড়ে উঠতে থাকে। নতুনটি নিয়ে মোট আটটি ফিল্ড হাসপাতাল এখন গাজায় চিকিৎসা সেবা দিচ্ছে। তবে এসব হাসপাতালের কার্যক্রম সম্পূর্ণ নিয়ন্ত্রণ করে ইসরায়েল। সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights