যুদ্ধে নতুন পদক্ষেপ হিজবুল্লাহর, এবার ইসরায়েলি যুদ্ধবিমান ভূপাতিতের চেষ্টা

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো ইসরায়েলি একটি যুদ্ধবিমান ভূপাতিতের চেষ্টা করেছেল লেবাননের হিজবুল্লাহ যোদ্ধারা।

স্থানীয় সময় রবিবার মধ্যরাতে দক্ষিণ লেবাননে ইসরায়েলি ফাইটার জেট লক্ষ্য করে বিমান-বিধ্বংসী মিসাইল নিক্ষেপ করেছে হিজবুল্লাহর একটি গ্রুপ। ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এ তথ্য নিশ্চিত করেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে আন্তঃসীমান্ত সংঘর্ষ তীব্র হওয়ার মধ্যে নতুন এই পদক্ষেপ নিল সশস্ত্র গোষ্ঠীটি।
তবে হিজবুল্লাহর ওই আক্রমণে ইসরায়েলি যুদ্ধবিমানটি কোনও গুরুতর হুমকির মুখে পড়েনি বলে দাবি করেছে আইডিএফ।

আট মাস আগে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ এই প্রথম বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবহার করল বলে মনে করা হচ্ছে। গত বেশ কয়েক সপ্তাহ ধরে হিজবুল্লাহ ধীরে ধীরে ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে হামলার মাত্র ও তীব্রতা বাড়িয়েছে।

আইডিএফ জানিয়েছে, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কিছুক্ষণ পর উপকূলীয় শহর টায়ারের কাছে ড্রোন হামলা চালিয়ে হিজবুল্লাহর ওই গ্রুপটিকে হত্যা করা হয়।

এছাড়াও দক্ষিণ লেবাননের চেবা, আইতারুন এবং মারকাবায় হিজবুল্লাহ কর্তৃক ব্যবহৃত বিভিন্ন ভবনে হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে আইডিএফ। এছাড়াও দক্ষিণ লেবাননের হাউলার আরেকটি ভবনে হিজবুল্লাহ লক্ষ্য করে যুদ্ধবিমান আক্রমণ করা হয়েছে বলেও জানিয়েছে আইডিএফ।

এদিকে, এর কয়েক ঘণ্টা পর স্থানীয় সময় দিবাগত রাত ১টার দিকে লেবানন সীমান্ত থেকে প্রায় ১৭ কিলোমিটার উত্তরে ইসরায়েলি উপকূলীয় শহর একর এবং আশেপাশের এলাকায় সাইরেন বেজে ওঠে।

এর এক মিনিট পর সাইরেন বেজে ওঠে হাইফার ক্রায়োট শহরতলির কিরিয়াত বিয়ালিক এলাকায়।

তবে এসব ঘটনায় তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। ম্যাগেন ডেভিড অ্যাডম অ্যাম্বুলেন্স পরিষেবা জানিয়েছে, একজন নারী বোমা আশ্রয়কেন্দ্রে যাওয়ার সময় হালকা আঘাত পেয়েছেন। তবে অন্যথায় কেউ আহত হয়নি।

আইডিএফ এক বিবৃতিতে জানিয়েছে, লেবানন থেকে ইসরায়েলি আকাশসীমায় প্রবেশকারী ‘সন্দেহজনক বস্তু’ ভূপাতিত করতে ব্যবহৃত ক্ষেপণাস্ত্র থেকে শ্রাপনেল পড়তে পারে এমন উদ্বেগ থেকেই ওই সাইরেন সক্রিয় করা হয়েছিল। সূত্র: টাইমস অব ইসরায়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights