যুবককে সাপের কামড়, স্বাস্থ্য কমপ্লেক্সে আইসিইউ নেই, ঢাকায় গিয়ে মৃত্যু

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলের মির্জাপুরে সাপে কামড় দেওয়ার পর এ্যান্টিভেনম দিয়েও শেষ রক্ষা হলনা আশিক খান (২৬) নামে এক যুবকের। রবিবার সকাল ৬টার দিকে ঢাকার একটি হাসপাতালে তার মৃত্যু হয়েছে। আশিক খান মির্জাপুর উপজেলার উয়ারশি ইউনিয়নের উয়ারশি গ্রামের মৃত শাকিল খানের ছেলে। আশিকের খালু উয়ারশি গ্রামের বাসিন্দা বিল্লাল হোসেন তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

জানা গেছে, শনিবার রাত সাড়ে ১০টার দিকে বসতঘর থেকে গরু দেখতে গোয়ালের দিকে যাওয়ার সময় আশিক খানকে সাপে কামড় দেয়। এ সময় গোখরা সাপে কামড়েছে বলে আশিক চিৎকার করলে পরিবারের লোকজন ছুটে আসে। রাতেই তাকে মির্জাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত ডা. কানিজ ফাতেমা চৌধুরী স্বাস্থ্য কমপ্লেক্সে আইসিইউ না থাকার কথা বারবার উল্লেখ করায় আশিককে কুমুদিনী হাসপাতালে নেওয়া হয়। কুমুদিনীতে এ্যান্টিভেনম নেই বলে তাদের জানানো হয়। পরে আশিককে ঢাকার সমরিতা হাসপাতারে নেওয়া হয়। সেখানে এ্যান্টিভেনম দেওয়ার কিছুক্ষণ পর আশিকের মৃত্যু হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. কানিজ ফাতেমা চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তাকে এ বিষয়ে অবহিত করেছি। এখন এবিষয়ে কথা বললে তাকে অসম্মান করা হবে। এজন্য কোন মন্তব্য করতে চাইনা বলে তিনি জানান।
মির্জাপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফরিদুল ইসলাম জানান, রাত ১১টায় ওই রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন। কর্তব্যরত চিকিৎসক ডা. কানিজ ফাতেমা চৌধুরী রোগীর সাপে কাটার প্রাথমিক আলামত না থাকায় কিছু পরীক্ষা করাসহ তাদেরকে পর্যবেক্ষণে থাকতে বলেন। অনেক ক্ষেত্রে এসব রোগীর জন্য আইসিইউ প্রয়োজন হয়। স্বাস্থ্য কমপ্লেক্সে আইসিইউ না থাকায় রোগীর স্বজনরা তাকে অন্যত্র নিয়ে গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights