যে কারণে গাজায় আত্মহত্যা করেছেন ইসরায়েলের এক রিজার্ভ সেনা

অনলাইন ডেস্ক

ট্রমা পরবর্তী চাপ সহ্য না করতে পেরে ইসরায়েলের একজন রিজার্ভ সেনা আত্মহত্যা করেছেন। তিনি গাজায় যুদ্ধরত ছিলেন। আহত হওয়ায় তাকে ইসরায়েলে ফেরার নির্দেশ দেওয়া হয়। কিন্তু তিনি আত্মহত্যা করেন।

ইসরায়েলের এই আত্মহত্যাকারী সৈন্যের নাম এলিরান মিজরাহি।

ইসরায়েলের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ৭ অক্টোবর হামাস ইসরায়েলে আক্রমণ করলে তাকে বাহিনীতে ডাকা হয়। ওই সময় তাকে সুপারনোভা মিউজিক ফেস্টিভ্যালে নিহত ইসরায়েলি নাগরিকদের মৃতদেহ সরানোর দায়িত্ব দেওয়া হয়।
টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়েছে, এরপর তাকে গাজায় পাঠানো হয়। এপ্রিলে আহত হওয়ার আগ পর্যন্ত তিনি কম্ব্যাট ইঞ্জিনিয়ার হিসেবে দায়িত্ব পালন করেন।

চ্যানেল ১২ নিউজের খবর অনুসারে, এলিরান মিজরাহি অক্ষম ইসরায়েলি সেনা হিসেবে পরিচিত ছিলেন এবং পোস্ট ট্রম্যাটিক স্ট্রেস ডিসঅর্ডারে আক্রান্ত ছিলেন। কিন্তু গত শুক্রবার তাকে গাজার রাফায় দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়। এরপর তিনি আত্মহত্যা করেন। স্ত্রী ছাড়াও তার চার ছেলে-মেয়ে রয়েছে।

এলিরান মিজরাহির মা জানিয়েছেন, গত সাত মাসে গাজায় এই ইসরায়েলি রিজার্ভিস্ট দুইবার আহত হন। প্রথমবার যখন তিনি আহত হন গাজা থেকে ফিরতে অস্বীকৃতি জানান। তার মা বলেন, ‘সে ইসরায়েলকে রক্ষা করতে চেয়েছিল।’

এলিরান মিজরাহির বোন হিলা মিজরাহি বলেন, তার ভাই গাজায় নরক যন্ত্রণার মধ্য দিয়ে গেছে। যুদ্ধের অনেক ঘটনা তিনি লুকাতেন। তার বোন বলেন, ‘তাকে লক্ষ্য করে রকেট নিক্ষেপ করা হয়। তিনি তার বন্ধুদের মরতে দেখেন, মৃতদেহগুলো তিনি নিয়ে আসতেন। সবকিছু তিনি ইসরায়েলের জন্য করেছেন।’

তার ভাই শারীরিক এবং মানসিকভাবে আহত হয়েছিলেন জানিয়ে এই নারী বলেন, চিকিৎসকরা বলেছিল তিনি আর যুদ্ধ চালিয়ে যেতে পারবেন না।

এলিরান মিজরাহির পরিবার তাকে ইসরায়েলের সামরিক কবরস্থানে সমাহিত করাতে চায়। কিন্তু ইসরায়েলি সেনারা সেটা অনুমোদন করেনি। ইসরায়েলি সেনারা বলেছে, মারা যাওয়ার সময় তিনি ডিউটিরত অবস্থায় ছিলেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights