সিলেটে অস্থির পেঁয়াজের বাজার

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে পেঁয়াজের বাজারে অস্থিরতা বিরাজ করছে। এক সপ্তাহে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে ৩০ থেকে ৩৫ টাকা। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় পেঁয়াজের দাম বেড়েছে- দাবি ব্যবসায়ীদের। তবে ক্রেতাদের অভিযোগ দাম বৃদ্ধির পেছনে রয়েছে ব্যবসায়ীদের সিন্ডিকেট। পেঁয়াজের মতো বৃদ্ধি পেয়েছে সবজির দাম। এতে বিপাকে পড়েছেন সীমিত আয়ের মানুষ।

সিলেট মহানগরীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ১০৫ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ এক সপ্তাহ আগেও সিলেটে পেঁয়াজ বিক্রি হয়েছে ৮৫ থেকে ৯০ টাকায়।
ক্রেতাদের অভিযোগ, কঠোর বাজার মনিটরিং না থাকায় ব্যবসায়ীরা যেভাবে পারছেন সেভাবে নিত্যপণ্যের দাম বৃদ্ধি করছেন। একেক সময় একেক অজুহাত দাঁড় করিয়ে বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে ক্রেতাদের কাছ থেকে বাড়তি টাকা হাতিয়ে নিচ্ছেন। মূলত সিলেটের পাইকারি আড়ত কালিঘাটের কতিপয় ব্যবায়ী মিলে সিন্ডিকেট করে নিত্যপণ্যে দাম বাড়িয়ে থাকেন বলে অভিযোগ তাদের।

নগরের শিবগঞ্জের বাসিন্দা নাজাত আহমদ ক্ষোভ প্রকাশ করে বলেন, গেল চারদিন আগেও পেঁয়াজ ৯০ টাকা কেজি দরে কিনেছি। এখন বিক্রি হচ্ছে ১২০ টাকায়। এছাড়া সবজির দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। ৮০-৯০ টাকার নিচে কোন সবজির কেজি নেই। এই অবস্থায় নিম্ন ও মধ্যবিত্তরা না খেয়ে মারা যাওয়ার উপক্রম হয়েছে বলে ক্ষোভ ঝাড়েন একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকুরিজীবী নাজাত।
সিলেটের সবচেয়ে বড় পাইকারী আড়ত কালীঘাটের পেঁয়াজ ব্যবসায়ী নীলাঞ্জন দাস টুকু জানান, এক সপ্তাহ আগে আমরা পাইকারীভাবে ৮৫ টাকা কেজি পেঁয়াজ বিক্রি করতাম, কিছুদিন আগে ১০০ টাকা কেজিতে বিক্রি হওয়া এক সপ্তাহ আগে পাইকারী বাজারে ৮৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি দরে। মুলত বাজারে সরবরাহ কম ও আমদানিকৃত পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় পাইকারি বাজারেও দাম বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights