সুবর্ণচরে গাভীর সিজারিয়ান অপারেশন

মোঃ ইমাম উদ্দিন সুমন, সুবর্ণচর, নোয়াখালী প্রতিনিধিঃ

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চার ওয়াপদা ইউনিয়নের আল আমিন বাজার সংলগ্ন ফর্সটার খামারে একটি গাভীর সিজারিয়ান অপারেশন করা হয়।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল, সুবর্ণচর নোয়াখালী এর তত্ত্বাবধানে অপারেশনটি করা হয়। উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোঃ ফখরুল ইসলামের নেতৃত্বে এতে অংশগ্রহণ করেন উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ মনির উদ্দিন, এলডিডিপি প্রকল্পের মাঠ সহকারী মোঃ তাইজার রহমান এবং মোঃ জহুরুল ইসলাম, চরজুবলী ইউনিয়নের কৃত্রিম প্রজনন টেকনিশিয়ান মোঃ সামছুল আলম, চরবাটা ইউনিয়নের মহিষের কৃত্রিম প্রজনন টেকনিশিয়ান মোঃ রায়হান।

গতকাল ১১ মে শনিবার উপজেলার চার ওয়াপদা ইউনিয়নের আল আমিন বাজার সংলগ্ন ফর্সটার খামারে এ অপারেশন করা হয়।

এই টীমের টানা তিন ঘন্টার প্রচেষ্টায় অপারেশন টি সফলভাবে করা হয়।
ডাঃ মোঃ ফখরুল ইসলাম বলেন, গাভীটির বাচ্চা প্রশবের সময় পাড় হয়ে যাওয়ায় ফর্সটার ফার্ম ম্যানেজার মোঃ মামুনের অনুরোধে খামারে গিয়ে গাভীটি পরীক্ষা নিরীক্ষা করা হয়। পর্যাপ্ত পরীক্ষা নিরীক্ষার পর প্রতিয়মান হয় জরায়ু পেঁচিয়ে যাওয়ার কারণে বাচ্চাটির স্বাভাবিক ডেলিভারি আর সম্ভব নয়। কাজেই খামারীর সাথে আলোচনা করে দ্রুত সিজারিয়ান অপারেশনের সিন্ধান্ত নেয়া হয় এবং সে মতে ১০ মে ২০২৪ রোজ শনিবার গাভীটির অপারেশন করা হয়।
খামারের ম্যানেজার মোঃ মামুন বলেন, প্রাণিসম্পদ অফিসারের আন্তরিকতা এবং দৃঢ়তার কারণে আমার দুই লক্ষাধিক টাকার গাভীটি প্রাণে রক্ষা পায়। আমরা উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল, সুবর্ণচর, নোয়াখালীর কাছে কৃতজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights