৪৩তম বিসিএস: পিএসসি চেয়ারম্যান-সদস্য সচিবদের আইনি নোটিশ

অনলাইন ডেস্ক

৪৩তম বিসিএসে নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা ৩০ দিনের মধ্যে প্রকাশে হাইকোর্টের নির্দেশ না মানায় চেয়ারম্যান-সদস্য সচিবদের আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে। সোমবার এই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মারুফ হোসেন।

তিনি বলেন, গত ৫ ফেব্রুয়ারি ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা ৩০ দিনের মধ্যে প্রকাশের নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু পিএসসি বিষয়টি পাত্তায় দেয়নি। এজন্য পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসেন, সদস্য সচিব হাসানুজ্জামান কল্লোল এবং পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাসকে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে। আগামী ৫ দিনের মধ্যে তালিকা প্রকাশ না করলে তাদের বিরুদ্ধে মামলা করবো।

নোটিশে বলা হয়, আপনারা সর্বোচ্চ আদালতের আদেশ পেয়েছেন। সেটা সম্পর্কে ভালোভাবে অবগত আছেন। আদালতের আদেশ মেনে চলতে আপনারা বাধ্য। কিন্তু এখনও দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশ আমলে নেননি। এতে আদেশ লঙ্ঘন করেছেন, যা গুরুতরভাবে অবমাননাকর। দেশের সর্বোচ্চ আদালতকে ইচ্ছাকৃতভাবে অবহেলা এবং অবাধ্যতার জন্য আপনাদের বিচারের সম্মুখীন হতে হবে।
নোটিশ পাওয়ার পাঁচ দিনের মধ্যে আদালতের আদেশে আপনাদের বিধিমালা অনুসারে ৪৩তম বিসিএস পরীক্ষায় নন-ক্যাডার উত্তীর্ণ প্রার্থীদের সম্পূর্ণ তালিকা প্রকাশ করতে হবে। এই মর্মে গৃহীত পদক্ষেপ নিশ্চিত করে নোটিশের উত্তর দেয়ার জন্য বিনীতভাবে অনুরোধ করা হচ্ছে। অন্যথায়, আপনাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য আমাদের কাছে স্পষ্ট নির্দেশনা রয়েছে।

গত ৫ ফেব্রুয়ারি বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি বজলুর রহমানের বেঞ্চ ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা ৩০ দিনের মধ্যে প্রকাশের নির্দেশ দেন। একই সঙ্গে এই সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে জারি করা রুলে ৬৪২ জনকে নন-ক্যাডারের বিভিন্ন পদে নিয়োগের সুপারিশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চায়া হয়। সেই সঙ্গে ৪৪তম বিসিএসের ফল প্রকাশ না করা পর্যন্ত যত নন-ক্যাডার শূন্য পদ হবে, সেটার তালিকা করে উত্তীর্ণদের থেকে নিয়োগের নির্দেশ কেন দেয়া হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়।

৪৩তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ ও ক্যাডার পদে সুপারিশ পাননি- এমন ৫০০ জন চাকরিপ্রার্থী গত ২৯ জানুয়ারি এই রিট আবেদন করেন। রিটে পিএসসি চেয়ারম্যান ও জনপ্রশাসন সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights