অস্ট্রেলিয়ায় আবদুল গাফ্‌ফার চৌধুরী, রণেশ মৈত্র এবং নজরুল ইসলাম স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ

সিডনি’র এ্যাশফিল্ড সিভিক সেন্টারের হল রুমে গত ১১ ফেব্রুয়ারি স্থানীয় সময় বিকেল ৫টায় একুশে একাডেমি অস্ট্রেলিয়া’র আয়োজনে আবদুল গাফ্‌ফার চৌধুরী, রণেশ মৈত্র এবং নজরুল ইসলাম এর জীবন ও কর্ম বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রকৌশলী আবদুল মতিনের সভাপতিত্বে, রওনক হাসান এবং ড. শাখাওয়াৎ নয়নের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই ১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধায় এবং স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। অতঃপর বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে আলোচনা অনুষ্ঠান শুরু করা হয়।

অনুষ্ঠানে আবদুল গাফ্‌ফার চৌধুরী, রণেশ মৈত্র এবং নজরুল ইসলাম এর জীবন ও কর্ম বিষয়ে আলোচনায় অংশ নেন সমাজবিজ্ঞানী এবং শিক্ষাবিদ ড. বদরুল আলম খান, কথাসাহিত্যিক এবং শিক্ষাবিদ ড. শাখাওয়াৎ নয়ন, রাজনীতিবিদ এবং প্রাবন্ধিক মোহাম্মাদ শফিকুল আলম। বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান তরুণ, পাক্ষিক মুক্তমঞ্চ পত্রিকার সম্পাদক এবং রাজনীতিবিদ আল-নোমান শামীম, একুশে একাডেমি অস্ট্রেলিয়ায় অন্যতম প্রতিষ্ঠাতা নেহাল নেয়ামুল বারী, শিক্ষাবিদ ড. সুলতান মাহমুদ, রাজনীতিবিদ প্রবীর মৈত্র, কবি পূরবী মৈত্র, সংস্কৃতি এবং সমাজসেবী ইয়াসমীন ইসলাম।
সভায় বক্তারা ভাষা আন্দোলন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে আবদুল গাফ্‌ফার চৌধুরী, রণেশ মৈত্র এবং নজরুল ইসলামের গৌরবময় অবদানের কথা তুলে ধরেন। রাজনৈতিক আদর্শের প্রশ্নে ভিন্নমত থাকা সত্ত্বেও দেশ মাত্তৃকার প্রশ্নে তাঁরা ছিলেন এক ও অভিন্ন। “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি” এই গানটি বাঙালি সংস্কৃতি তথা জাতিসত্ত্বায় শুদ্ধতম একটি ইউনিক রিচুয়াল সৃষ্টি করেছে।

একুশে পদক প্রাপ্ত সাংবাদিক এবং মুক্তিযুদ্ধের সংগঠক রণেশ মৈত্র শোষিত, অবহেলিত, বঞ্চিত মানুষের অধিকারের প্রশ্নে ছিলেন আপোষহীন, আজীবন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে অস্ট্রেলিয়ায় রাজপথে নেমেছিলেন অকুতোভয় সৈনিক নজরুল ইসলাম। বাংলা ভাষা, বাঙালি সংস্কৃতি, বাংলাদেশ এবং বাংলাদেশের মানুষের জন্য তিনি ছিলেন সদা জাগ্রত এক নিবেদিত প্রাণ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ড. মাহবুব আলম প্রদীপ, সাংবাদিক কাউসার খান, লেখক ইসহাক হাফিজ, সঙ্গীত শিল্পী অমিয়া মতিন এবং সুমী দে প্রমুখ। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিল অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত প্রভাতফেরীডটকম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights