কানাডার ক্যালগেরিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তিন দিনব্যাপী অনুষ্ঠান

কানাডা প্রতিনিধি

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরি বহু সংস্কৃতির দেশ কানাডায় একুশের চেতনাকে ধারণ করে দেশীয় সংস্কৃতি ও মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠান মালার আয়োজন করেছে।

তিন দিনব্যাপী অনুষ্ঠান মালার মধ্যে প্রথমদিন ১৯ ফেব্রুয়ারি রয়েছে ক্যালগেরি শহরের বিভিন্ন স্থানে মাতৃভাষার জন্য ভালোবাসা নামক একটি কৃৎকলা প্রদর্শনী।

দ্বিতীয় দিন ২০ ফেব্রুয়ারি বিকাল তিনটায় শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা এবং বিকাল পাঁচটায় ফেইস পেইন্টিং। সন্ধ্যা সাতটায় একুশের চেতনা এবং একুশের সঠিক ইতিহাস তুলে ধরতে বাংলাদেশ সেন্টারে দেখানো হবে পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র রওশন জামিল, আনোয়ার হোসেন, রাজ্জাক-সুচন্দা অভিনীত “জীবন থেকে নেয়া”।
রাত ১২ টা ১ মিনিটে ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে প্রথম বারের মত একুশের প্রথম প্রহরে শহীদ মিনারের শহীদ বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এর আগে একুশের কবিতার সাথে নৃত্য পরিবেশন করবে ক্যালগেরির স্বনামখ্যাত নৃত্যশিল্পী ও মুক্তবিহঙ্গ’ এর নাট্যকর্মী মৌ ইসলাম।

অনুষ্ঠান মালার তৃতীয় দিনে একুশে ফেব্রুয়ারি বিকালে পুরস্কার বিতরণী, আলোচনা সভা এবং একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠান মালা সমাপ্ত হবে।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরি’র সভাপতি কয়েস চৌধুরী জানান, একুশে ফেব্রুয়ারি আমাদের অহংকার। ষড়যন্ত্রকারীদের রুখে দেওয়া ৭১’ বছর আগের সেই ঐতিহাসিক ভাষা আন্দোলন আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পরিণত হয়েছে। আমাদের নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনাকে ছড়িয়ে দিতে এবং প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের এই অহংকার জাগিয়ে রাখতেই আমাদের এই আয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights