চোরাই গাড়ি জব্দ ৩, গ্রেফতার ২

দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি:
পটুয়াখালীর দুমকিতে ভাঙ্গারী দোকান ও অটোবাইক গ্যারেজের অন্তরালে চোরাই গাড়ী ব্যবসায়ি চক্রের সন্ধান পাওয়া গেছে। উপজেলার মুরাদিয়া ইউনিয়নের বোর্ড অফিস বাজারের একটা ভাঙ্গারী দোকান কাম অটোবাইক গ্যারেজের আস্থানায় হানা দিয়ে ৩টি চোরাই ব্যাটারি চালিত অটোবাইক, ৪/৫টা কাটাগাড়ীর যন্ত্রাংশসহ সংঘবদ্ধ চোরচক্রের প্রধান মজিবর ওরফে শামীম গাজী (৪২) ও ফরিদ আহমেদ ওরফে ফিরোজ (৪০) নামের ২ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। গত মঙ্গলবার বিকেলে পাংগাশিয়া এলাকার একটি চোরাই অটো বাইকের সন্ধান খুঁজতে গিয়ে থানা পুলিশ ওই গোপন আস্থানার সন্ধান পায়। পরে ঝটিকা অভিযান চালিয় চোরচক্রের দু’সদস্যকে গ্রেফতার করতে সমর্থ হয়। এ সময় গ্যারেজ থেকে রিকন্ডিশন্ড ৩টি চোরাই অটোরিকশা, ৪/৫টি কাটা অটোবাইকের মালামাল ও যন্ত্রাংশ জব্দ করে থানা হেফাজতে নিয়ে যায়। এ ব্যাপারে দুমকি থানায় একটি নিয়মিত মামলা দায়ের হয়েছে।

থানা পুলিশ সূত্র জানায়, বিভিন্ন এলাকা থেকে চক্রটির সদস্যদের চোরাই গাড়ি (অটোবাইক) এনে ওই ভাঙ্গারী দোকানের গোডাউন কাম আস্তানায় ঢুকানোর সাথে সাথেই বডি, ফ্রেম আলাদা করে চেহারা বদলে ফেলা হয়। যাতে প্রকৃত মালিক দেখলেও যেন তার নিজের গাড়ী সনাক্ত করতে না পারে। এভাবে চোরাই গাড়ীর চেহারা পাল্টে রিকন্ডিশন্ড অটোবাইক স্বল্পমূল্যে বেচা বিক্রির জমজমাট ব্যবসা চলছে। ধৃত গাড়িচোর চক্রের প্রধান হোতা মজিবর ওরফে শামীম গাজী চাঁদপুরের বাসিন্দা। বছর কয়েক আগে ভাঙ্গারী ব্যবসার নাম করে বোর্ড অফিস বাজারে এসে স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় আস্থানা গড়ে তোলে। স্থানীয় ইউনিয়ন পরিষদের ট্রেডলাইসেন্স নিয়ে ভাঙ্গারী ব্যবসার পাশাপাশি অটোরিকশা গ্যারেজ খুলে ব্যবসা শুরু করে এবং গোপনে ৭/৮ সদস্যের একটি গাড়ি চোর সিন্ডিকেট গড়ে তুলে। সংঘবদ্ধ চক্রটি জেলার বিভিন্ন এলাকা থেকে গাড়ী চুরি করে এনে ওই গ্যারেজে ঢুকানোর সাথে সাথেই বডি ফ্রেমসহ সকল যন্ত্রপাতি খুলে আলাদা করে ফেলায় গাড়ির অস্তিত্ব গায়েব করে ফেলে।

পরে জনসমক্ষে রিকন্ডিশন্ড অটোবাইক তৈরি করে স্থানীয় ক্রেতাদের কাছে স্বল্পমূল্যে বেচে দেয়। আর এভাবেই দুমকিসহ বিভিন্ন এলাকা থেকে চুরি করা গাড়িগুলো ওই গ্যারেজে এনে চক্রটি হজম করে ফেলছে। ওই চোরাই সিন্ডিকেটের সাথে স্থানীয় কারো সংশ্লিষ্টতা আছে কিনা পুলিশ তা খতিয়ে দেখছে। দুমকি থানার ওসি (তদন্ত) মাহবুবুর রহমান জানান, চোরচক্রের সক্রিয় সদস্যদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে। ধৃত আসামিদ্বয়কে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে জড়িতদের তথ্য নিশ্চিত হয়ে গ্রেফতার অভিযান চালানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights