রাতভর গাজার পাঁচ শতাধিক লক্ষ্যবস্তুতে হামলার দাবি ইসরায়েলের

অনলাইন ডেস্ক

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে নজিরবিহীন যুদ্ধ চলছে। শনিবার আকস্মিকভাবে ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে পড়ে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের যোদ্ধারা।

এরপর ইসরায়েলও পাল্টা হামলা শুরু করে। ইসরায়েলি বাহিনী দাবি করেছে, রবিবার রাতভর গাজায় হামাস ও ইসলামি জিহাদের পাঁচ শতাধিক লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে তারা। ইসরায়েল সেনাবাহিনী সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) এই দাবি করেছে।

এদিকে, নজিরবিহীন এই যুদ্ধে উভয়পক্ষে বেড়েই চলেছে লাশের সারি। ইসরায়েলি সংবাদমাধ্যম ‘টাইমস অব ইসরায়েল’ দাবি করেছে, এরই মধ্যে হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। আহত হয়েছে দুই হাজার দুই শতাধিক।
অন্যদিকে, ইসরায়েলের পাল্টা বোমা হামলায় ফিলিস্তিনের গাজায় ৪১৩ জন নিহত হয়েছে বলে আল-জাজিরার প্রতিবেদনে দাবি করা হয়েছে। আহত হয়েছে দুই হাজার তিন শতাধিক।

এদিকে, ফিলিস্তিনের গাজা উপত্যকার কাছে এক লাখ রিজার্ভ সেনা জড়ো করেছে ইসরায়েল। ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র জোনাথন কনরিকাস এই তথ্য জানিয়েছেন বলে প্রতিবেদনে দাবি করেছে আল-জাজিরা। তিনি বলেন, আমরা এক লাখের কাছাকাছি রিজার্ভ সেনা জড়ো করেছি। এই সেনারা এখন দক্ষিণ ইসরায়েলে আছে।

তিনি বলেন, আমাদের কাজ হলো এই যুদ্ধ শেষ করা এবং ইসরায়েলের নাগরিকদের জন্য হামাস যেন হুমকি না হতে পারে তা নিশ্চিত করা। ইসরায়েলি সেনারা এখন তাদের সীমানায় ঢুকে পড়া হামাস যোদ্ধাদের সন্ধানে তল্লাশি চালাচ্ছে।

উল্লেখ্য, শনিবার আকস্মিকভাবে ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে পড়ে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের যোদ্ধারা। সেখানে তারা বিগত সময়ে ইসরায়েলের হত্যা, নিপীড়ন ও দখলদারিত্বের প্রতিবাদে হামলা চালায়। এর আগে মাত্র ২০ মিনিটে ইসরায়েলের বিভিন্ন টার্গেটে পাঁচ হাজার রকেট হামলার দাবি করে হামাস।

এতদিন ইসরায়েলের বিপক্ষে শুধুমাত্র প্রতিরোধ ব্যবস্থা নিয়েছে ফিলিস্তিন। শনিবারই প্রথমবারের মতো আগে ইসরায়েলে হামলা চালালো ফিলিস্তিন কর্তৃপক্ষ। সূত্র: আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights