রাফায় হামলা না চালালে ইসরায়েলকে স্পর্শকাতর গোয়েন্দা তথ্য দেওয়ার প্রস্তাব আমেরিকার

অনলাইন ডেস্ক
ফিলিস্তিনের গাজা উপত্যকার সর্বদক্ষিণের শহর রাফায় বড় ধরনের সামরিক অভিযান না চালালে সেখানকার স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের শীর্ষ নেতাদের ব্যাপারে ইসরায়েলকে ‘স্পর্শকাতর গোয়েন্দা তথ্য’ দেওয়ার প্রস্তাব দিয়েছে আমেরিকা।

মার্কিন সংবাদমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’ চারটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটি দাবি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল যদি জনবহুল রাফা শহরে বড় ধরনের সামরিক অভিযান চালানো থেকে বিরত থাকে তাহলে যুক্তরাষ্ট্র ‘ইসরায়েলকে মূল্যবান সহায়তা’ প্রদানের প্রস্তাব করছে, যার মধ্যে রয়েছে- ইসরায়েলি সামরিক বাহিনীকে হামাসের শীর্ষ নেতাদের অবস্থান চিহ্নিত করতে এবং গোষ্ঠীটির গোপন সুড়ঙ্গগুলো খুঁজে বের করার জন্য সংবেদনশীল গোয়েন্দা তথ্য সরবরাহ করবে।
প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাইডেন প্রশাসন রাফায় থেকে সরিয়ে নেওয়া ফিলিস্তিনিদের জন্য বড় তাঁবু ক্যাম্প স্থাপন এবং মানবিক সহায়তা প্রদানের জন্য অবকাঠামো নির্মাণে সহায়তা করারও প্রস্তাব দিয়েছে।

বিষয়টির সঙ্গে পরিচিত নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন একজন ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল আশ্বাস দিয়েছে- রাফায় আশ্রয় নেওয়া প্রায় ১০ লাখ ফিলিস্তিনিদের মধ্যে আট লাখকে সরিয়ে নেওয়ার আগে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) সেখানে প্রবেশ করবে না।

বৃহস্পতিবার একটি ব্রিফিংয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবির মন্তব্য প্রতিবেদনের সাথে সামঞ্জস্যপূর্ণ বলে মনে হয়েছে, যদিও তিনি উল্লেখ করেছেন যে এই ধরনের গোয়েন্দা তথ্য ইতোমধ্যেই ইসরায়েলকে দেওয়া হয়েছে।

তিনি বলেন, “আসলে, আমরা ইয়াহিয়া সিনওয়ার-সহ হামাসের অন্য শীর্ষ নেতাদের লক্ষ্যবস্তু করতে সাহায্য করতে পারি, যা আমরা ইসরায়েলিদের সাথে চলমান ভিত্তিতে করছি,” তিনি বলেন।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে এই বিষয়টির সাথে পরিচিত দু’জন কর্মকর্তা শুক্রবার টাইমস অব ইসরায়েলকে বলেছেন, সিনওয়ার রাফায় লুকিয়ে নেই।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কয়েক মাস ধরে রাফায় একটি বড় অভিযান শুরু করার প্রতিশ্রুতি দিয়েছেন। তার যুক্তি হামাসকে পরাজিত করার জন্য এই অভিযান অপরিহার্য। সেখানে হামাসের বাকি ছয়টি সক্রিয় ব্যাটালিয়ন রয়েছে বলে দাবি ইসরায়েলের। সূত্র: ওয়াশিংটন পোস্ট, টাইমস অব ইসরায়েল, জেরুজালেম পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights