সেরাদের বিপক্ষে খেলে নিজেকে তৈরি করতে চান জেরল্ড কুটসিয়া

অনলাইন ডেস্ক

টেস্ট ক্যারিয়ারের শুরুটা ভালোই করেছেন জেরল্ড কুটসিয়া। সম্প্রতি বিশ্বকাপে তার পারফরম্যান্স তো ছিল নজরকাড়া। তবে তার ছোট্ট আন্তর্জাতিক ক্যারিয়ারের বড় একটি পরীক্ষা এখন অপেক্ষায়। লড়াইয়ে নামতে হবে তাকে ভারতের শক্তিশালী ব্যাটিংয়ের সঙ্গে। তাতে অবশ্য ভড়কে যাচ্ছেন না তিনি। ভিরাট কোহলি, রোহিত শার্মা, লোকেশ রাহুলদের সামনেই নিজেকে মেলে ধরতে মুখিয়ে আছেন দক্ষিণ আফ্রিকার তরুণ ফাস্ট বোলার।

গত ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন কুটসিয়া। অভিষেক সিরিজে ২ টেস্টে শিকার করেন ৯ উইকেট। এরপর দক্ষিণ আফ্রিকা এখনও পর্যন্ত আর টেস্ট খেলেনি। তাদের ব্যস্ততা ছিল সীমিত ওভারের ক্রিকেটে। কুটসিয়া আলো ছড়ান রঙিন পোশাকেও।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ, বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে পারফর্ম করার পর জ্বলে ওঠেন তিনি বিশ্বকাপে। প্রথমবার বিশ্বকাপ খেলতে নেমে আসরের সেরা পারফরমারদের একজন ছিলেন তিনি। ৮ ম্যাচে উইকেট ছিল ২০টি। সব মিলিয়ে দ্রুতই তিনি হয়ে ওঠেন প্রোটিয়া ক্রিকেটের উদীয়মান তারকা। কদিন আগে আইপিএলের নিলামে তাকে ৫ কোটি রুপিতে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।
২৩ বছর বয়সী ফাস্ট বোলারের পরের চ্যালেঞ্জ ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ। সেঞ্চুরিয়নে মঙ্গলবার বক্সিং ডে টেস্টের একাদশে জায়গা পেতে অবশ্য তাকে লড়াই করতে হবে বেশ কজন সতীর্থের সঙ্গে। কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, মার্কো ইয়ানসেনরা তো আছেনই, জায়গা পাওয়ার দাবি জানাবেন ভিয়ান মুল্ডার, নান্দ্রে বার্গারের মতো পেস বোলিং অলরাউন্ডাররা। তবে এই টেস্টে হোক বা সিরিজের পরের সময়টায়, মাঠে নামতে আশাবাদী কুটসিয়া। রেভস্পোর্টজকে তিনি বললেন, সুযোগ পেলে যেমন নিজের সামর্থ্য দেখাতে চান, তেমনি মহামূল্য অভিজ্ঞতা সঞ্চয় করতে চান সামনের পথচলার জন্য।

তিনি জানান, ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ হবে দীর্ঘ পরিসরের ক্রিকেটে আমার সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ। সেরাদের বিপক্ষেই নিজেকে পরখ করতে চাই আমি। ভিরাট কোহলি, রোহিতরা অনেক বড় ক্রিকেটার। আমি লড়াই করতে ভালোবাসি এবং সর্বোচ্চ পর্যায়ে নিজেকে পরীক্ষা করে দেখতে চাই। তাদের জন্য এটা নতুন কিছু নয়, দুর্দান্ত ব্যাট্যার তারা, এই ধরনের বোলিং খেলেই থাকেন। আমার জন্য এটি হবে শেখার দারুণ অভিজ্ঞতা।

গতির কারণে বেশ আগে থেকেই তার নাম হয়ে গেছে ‘ব্লুমফন্টেইন এক্সপ্রেস।’ বোলিংয়ের ধরন ও আগ্রাসন মিলিয়ে প্রোটিয়া ক্রিকেটে অনেকে তার মধ্যে ডেল স্টেইনের ছায়া দেখতে পান। কিংবদন্তি ফাস্ট বোলারের প্রতি নিজের অনুরাগের কথা জানালেন কুটসিয়াও।

তরুণ এই পেসার জানান, আমার ক্রিকেটিং নায়ক ডেল স্টেইন। লাল বলের ক্রিকেটে যখন কিছুটা বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলাম, তখন তার সঙ্গে দেখা করেছিলাম। দারুণ সহায়তা করেছিলেন তিনি, একসঙ্গে কফির কাপে আড্ডা দিয়েছিলাম আমরা। তার সঙ্গে আমার সম্পর্ক খুব ভালো এবং আশা করি, ভবিষ্যতে তার কোচিংয়ে খেলতে পারব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights