কোটা সংস্কার আন্দোলন: রেললাইন অবরোধের ঘোষণা রাবি শিক্ষার্থীদের

রাবি প্রতিনিধি
রেললাইন অবরোধের ঘোষণা দিলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। এতে দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জনের ডাকও দেন তারা। রবিবার বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ ঘোষণা দেয়া হয়।

আন্দোলনের সমন্বয়ক রেদোয়ান গাজী মহারাজ বলেন, আমরা কোটা সংস্কারের আন্দোলন করছি। দাবি আদায় না হলে কঠোর আন্দোলন দিকে যাব।

আগামীকাল বেলা ১১টায় রেললাইন অবরোধ করা হবে। কর্মসূচিতে সকল হলের শিক্ষার্থীদের অংশ নেয়ার আহ্বান জানান তিনি।
কোটা সংস্কার আন্দোলনের আরেক সমন্বয় আমানুল্লাহ খান বলেন, ২০১৮ সালে কি পরিপত্র জারি করা হলো যে হাইকোর্ট সেটা বাতিল করল। বঙ্গবন্ধুর বাংলায় এই বৈষম্য আমরা মানি না। শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে হলে এই কোটা বৈষম্য নিরসন করতে হবে। আগামীকাল থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করা হলো। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

আন্দোলনে জাগরণী গান, কবিতা আবৃত্তি, পথ নাটকের মাধ্যমে এ প্রতিবাদ করেন শিক্ষার্থীরা। এতে কোটা বিরোধী ব্যঙ্গাত্মক গান পরিবেশ করা হয়।

শিক্ষার্থীদের দাবি, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও বৈষম্যমূলক কোটা সংস্কার করতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিক ভোগের সুযোগ এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে৷

এই সাংস্কৃতি আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের প্রায় এক হাজার শিক্ষার্থী অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights