নীতীশ-তেজস্বীর যে ছবিতে তোলপাড়

অনলাইন ডেস্ক

দীর্ঘ এক দশক পরে আবারও দিল্লিতে আসতে চলেছে জোট সরকার। ৩৭০ আসনের টার্গেট নিলেও তার অনেক আগেই থমকে গেছে ভারতের বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি। যদিও ২৪০ আসন পেয়ে লোকসভায় সর্ববৃহৎ দল হয়েছে পদ্মশিবির। কিন্তু একা বিজেপি পেরোতে পারেনি ২৭২ আসন। ফলে শরিকদের ওপর ভরসা করতে হচ্ছে তাদের।

দিল্লিতে তৃতীয় দফার এনডিএ সরকারের কিং মেকার হয়েছেন নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডু। এর মাঝেই আলোচনায় আরেকটা ছবি। যেখানে একসাথে দেখা গেল বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও সাবেক উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে। একই বিমানে পাটনা থেকে দিল্লি যাচ্ছেন দুই নেতা। কাছাকাছি আসনে বসে রয়েছেন তারা। এনডিএ’তে থাকা নীতীশের ঠিক বিপরীত শিবির মানে রাহুল গান্ধীর ইন্ডিয়া জোটে আছেন তেজস্বী।

দুই বিরোধীকে বিমানে এমন মুখোমুখি বসে থাকতে দেখে অনেকে অবাক হয়েছেন। অনেকে ভেবেছিলেন তারা হয়তো হাত মিলিয়ে একই দলে ভিড়ে যাবেন। কিন্তু তেমনটা ঘটেনি। নীতিশ থেকে গেছেন পুরনো মিত্র এনডিএ’তে আর তেজস্বী ইন্ডিয়াতে। তবে এই প্রতিদ্বন্দ্বীরা স্বাভাবিকভাবেই ধরে রেখেছেন সৌজন্য।
নিজে বিরোধী শিবিরে থাকলেও বিহারের স্বার্থে নীতিশকে নিয়ে একরকম ইতিবাচক কথাই বললেন তেজস্বী। তিনি বলেন, ‘এনডিএ সংখ্যায় এগিয়ে কিন্তু আমরা এমন সরকার চাই যারা বিহারের যত্ন নেবে। এছাড়া বিহারের বিশেষ মর্যাদাও নিশ্চিত করবে। এটা নীতীশ কুমারের জন্য ভালো সুযোগ, যদি সে কিংমেকার হয় তার উচিত বিহারের বিশেষ মর্যাদা পাওয়ার বিষয়টি নিশ্চিত করা।’ তিনি এসময় আরও দাবি করেছেন, মোদি ম্যাজিক ফুরিয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights