ইসরায়েলি বাহিনী গাজায় স্থল হামলা শুরু করলে হামাস কিভাবে জবাব দেবে?

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্থল হামলার ঘোষণা দিয়েছে ইসরায়েল। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে বিশ্বের অন্যতম শক্তিশালী সেনাবাহিনীকে হামাস কিভাবে মোকাবিলা করবে।

গার্ডিয়ানের খবর অনুসারে, হামাসের ইসরায়েলি সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করার বহু বছরের অভিজ্ঞতা রয়েছে। তারা একটি অভিযোজনযোগ্য এবং কার্যকর শহুরে বাহিনীতে পরিণত হয়েছে। হামাসের মৌলিক যুদ্ধঅভিজ্ঞ নেতা রয়েছে যারা ইসরায়েলি লড়াইপদ্ধতির সাথে ঘনিষ্ঠভাবে পরিচিত। তাদের মধ্যে কিছু হিব্রু ভাষী রয়েছে যারা ইসরায়েলি সামরিক বাহিনীকে গভীরভাবে অধ্যয়ন করেছেন।

খবর অনুসারে, স্থল আক্রমণের যে কোনো প্রচেষ্টায় ইসরায়েলের জন্য একটি বড় সমস্যা হলো, তাদেরকে হামাসের পূর্বপ্রস্তুত অবস্থানগুলির মুখোমুখি হতে হবে। যার মধ্যে বছরের পর বছর ধরে ব্যাপকভাবে বিকশিত যুদ্ধ সুড়ঙ্গ এবং কিছু ক্ষেত্রে যোগাযোগ ব্যবস্থা সজ্জিত রয়েছে।
হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্ক একসময় প্রাথমিক ছিল। কিন্তু সেখানে সংগঠনটির প্রকৌশলীরা এখন কমান্ড সেন্টার হিসাবে ব্যবহারের জন্য শক্ত এবং ভালোভাবে লুকানো ভূগর্ভস্থ স্থান তৈরি করেছে। সেখান তারা যোদ্ধা মোতায়েনের জন্য যথেষ্ট অভিজ্ঞতা অর্জন করেছেন। একসময় গাজার ওপর ইসরায়েলের সুস্পষ্ট নজরদারি সুবিধা থাকলেও হামাসের কেনা সস্তা ও সহজলভ্য বেসামরিক ড্রোনগুলো ইসরায়েলি সেনাদের অবস্থান অনুসরণ করার সুযোগ করে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights