বাংলাদেশের কোচ হওয়ার যোগ্যতা দেশের কারো নেই : তামিম

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ক্রিকেটে চন্ডিকা হাথুরুসিংহের সময় ফুরিয়ে আসছে। সভাপতি ফারুক আহমেদ খোলামেলাই জানিয়ে দিয়েছেন, তাকে এই মেয়াদের পর আর রাখবেন না কোচ হিসেবে। তাই বাংলাদেশ দলের নতুন কোচ কে হচ্ছেন বা সেই কোচ দেশের কেউ হবেন, না বিদেশের- তা নিয়ে নানা গুঞ্জন চাউর হয়েছে। এ নিয়ে ভারতের ক্রীড়া সাময়িকী ‘স্পোর্টস্টার’কে দেওয়া এক সাক্ষাৎকারে কথা বলেছেন তামিম ইকবাল।

তার ভাষ্য, ‘আমার মনে হয় না, প্রধান কোচ হওয়ার মতো যোগ্য কেউ এখন আছে বাংলাদেশে। এখন এমন দু-তিনজন আছেন, যারা সহকারী কোচ হতে পারেন। কিন্তু আমার মনে হয় না, তারা জাতীয় দলের প্রধান কোচ হওয়ার উপযুক্ত।

বাংলাদেশ দলের কোচিংয়ের কাঠামো কেমন হওয়া উচিত, তার বিষয়েও ধারণা দিয়েছেন তামিম। তিনি পথ খোলা রেখেছেন ভবিষ্যতে বাংলাদেশি কারো কোচ হওয়ার। তিনি বললেন, বাংলাদেশ দলের কোচিং স্টাফে ৭০: ৩০ অনুপাত থাকা উচিত। প্রধান কোচ পদে একজন বিদেশি ও তার সঙ্গে বড়জোর আরও দুজন বিদেশি কোচ থাকতে পারেন। সহকারী কোচ পদে বাকি ৭০ শতাংশ বাংলাদেশি নিয়োগ করা উচিত। তাতে স্থানীয় কোচদের বেড়ে ওঠায় সাহায্য হবে এবং একদিন তাঁরা প্রধান কোচ হতে পারবেন।
কোচ হিসেবে বড় বড় নাম নিয়ে গুঞ্জন প্রায়ই শোনা যায়। তবে তামিম জানালেন, নামের পেছনে ছোটা বন্ধ করা উচিত বাংলাদেশের। কেন, সেটাও তিনি জানালেন, বাংলাদেশের বড় নামের পেছনে ছোটা বন্ধ করা উচিত। কারণ, বিখ্যাত সবাই দলের জন্য ভালো কোচ হয় না। বাংলাদেশ ক্রিকেটের জন্য কারা মানানসই, সেটা তাদের (বিসিবি) খুঁজে বের করতে হবে। সেই ব্যক্তিকে কঠোর পরিশ্রমী হওয়ার পাশাপাশি দলে কিছু যোগ করার সামর্থ্য থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights