৯ বছর পর আগামীকাল পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

দীর্ঘ ৯ বছর পর ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান যাচ্ছেন। আগামীকাল বুধবার, সাংহাই কো–অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে যাবেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সেদিন সন্ধ্যায় তার ইসলামাবাদে পৌঁছানোর কথা রয়েছে। রাতে আমন্ত্রিত অতিথিদের সম্মানে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের নৈশভোজে যোগ দেবেন জয়শঙ্কর।

তবে ইসলামাবাদে গেলেও পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় কোনো বিষয় নিয়ে জয়শঙ্কর আলোচনা করবেন না বলে জানিয়েছেন তিনি। তবে সম্মেলনে অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ কিংবা পররাষ্ট্রমন্ত্রী ইশাক দারের সঙ্গে কুশলবিনিময় ও সৌজন্য সাক্ষাৎ করতে পারেন তিনি। বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ জয়শঙ্করের ভারতে ফেরার কথা। গুরুত্বপূর্ণ বৈশ্বিক এই সম্মেলনের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে ইসলামাবাদ জুড়ে লকডাউন ঘোষণা করেছে পাকিস্তান সরকার। দেশ জুড়ে তিন দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। গতকাল সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে সর্বশেষ ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে পাকিস্তান গিয়েছিলেন সুষমা স্বরাজ। ২০১৫ সালের ডিসেম্বরে তিনি সে দেশে গিয়েছিলেন ‘হার্ট অব এশিয়া কনফারেন্সে’ যোগ দিতে। আফগানিস্তান পরিস্থিতি, সেখানকার রাজনৈতিক স্থিতিশীলতা ও আঞ্চলিক সহযোগিতা নিয়ে আলোচনা উদ্দেশ্যে দেশটিতে যান তিনি। ৯ ও ১০ ডিসেম্বর অনুষ্ঠিত সেই সম্মেলনে ২৭টি দেশ অংশ নিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights